প্রযুক্তি অর্থনীতি দেশের খবর

কল ইন্টারনেট বন্ধ হাজার হাজার গ্রাহকের, বড়োসড়ো বিভ্রাট জিও নেটওয়ার্কে।

বিউরো :- প্রবল সমস্যার মুখে জিও (Jio) গ্রাহকেরা। বুধবার সকাল থেকে কয়েক হাজার গ্রাহক সোশ্যাল মিডিয়ায় (Social Media) অভিযোগ জানিয়েছেন যে তাঁদের ফোনে কোনও নেটওয়ার্ক (Network) নেই। কোনও ফোন কল করা যাচ্ছে না, বন্ধ রয়েছে ইন্টারনেট (Internet) পরিষেবাও। ইতিমধ্যেই টুইটারে (Twitter) ট্রেন্ডিং (Trending) হয়ে গিয়েছে #Jio Down।

বহু গ্রাহক নিজেদের ফোনের স্ক্রিনশট দিয়ে দেখিয়েছেন কোনও নেটওয়ার্ক নেই ফোনে। ডাউন ডিটেকটর (Down Detector) ওয়েবসাইটেও জমা পড়েছে হাজার হাজার অভিযোগ। টেলিকম সংস্থার জিওর তরফ থেকে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি।

ডাউন ডিটেক্টর হল এমন একটি ওয়েবসাইট যেখানে কোনও ওয়েবসাইট, অ্যাপ বা নেটওয়ার্কের সমস্যা রিপোর্ট করতে পারেন গ্রাহকেরা। কতজন সমস্যার কথা জানালেন, তা ধরা পড়ে ওই ওয়েবসাইটে। প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ওয়েবসাইটে সমস্যার কথা জানিয়েছেন চার হাজারের বেশি মানুষ। ওয়েবসাইটের তথ্য ও পরিসংখ্যান বলছে, সকাল ন’টা থেকে এই সমস্যার কথা জানাতে শুরু করেন গ্রাহকেরা। দুপুর ১২ টা পর্যন্ত কয়েক হাজার গ্রাহক সমস্যার কথা জানিয়েছেন।

বেশিরভাগ ক্ষেত্রেই গ্রাহকেরা জানিয়েছেন তাঁদের নেটওয়ার্ক নেই। টুইটারে অনেকেই নিজেদের ফোনের স্ক্রিনশট পোস্ট করে চিহ্নিত করে দেখিয়েছেন যে নেটওয়ার্ক নেই ফোনে। আবার অনেকে জানিয়েছেন নেটওয়ার্ক থাকলেও ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না তাঁরা। আবার কারও কারও ক্ষেত্রে জিওর সব পরিষেবাই বন্ধ। সব গ্রাহকের ক্ষেত্রে সমস্যা হচ্ছে, নাকি কোনও কোনও সার্কেলে এই সমস্যা দেখা দিচ্ছে তা অবশ্য জানা যায়নি। তবে তথ্য বলছে, দিল্লি, মুম্বই, ইন্দোর, রায়পুর, বেঙ্গালুরুর মতো একাধিক শহর থেকে সমস্যার কথা জানিয়েছেন গ্রাহকেরা।

কিছুদিন আগেই ফেসবুক জুড়ে বিভ্রাট দেখা গিয়েছিল। এক ধাক্কায় ডাউন হয়ে গিয়েছিল ফেসবুক সহ ওই সংস্থার অধীনে থাকা একাধিক অ্যাপ হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম। সেইসময় জিও তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট করে গ্রাহকদের জানিয়েছিল যে ইন্টারনেটের সমস্যা নয় সমস্যাটা হোয়াটসঅ্যাপের। আর আজ অনেকেই জিও-কে সেই টুইটের তলায় জবাব দিয়েছেন যে, এবার সমস্যাটা সত্যি সত্যি ইন্টারনেটের। অনেকে জানিয়েছেন জিওর ব্রডব্যান্ড বা জিও ফাইবার পরিষেবাতেও ব্যাঘাত ঘটেছে।

সোমবার রাতে আচমকাই স্তব্ধ হয়ে যায় সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের অধীনে থাকা প্রায় সবকটি অ্যাপ। কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফিডে কোনও নতুন আপডেট আসছিল না। আর জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন অনেকেই। অবশেষে মঙ্গলবার অ্যাপগুলি সচল হওয়ার কথা জানান ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ। আর এবার বিভ্রাট দেখা দিল জিও নেটওয়ার্কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *