প্রযুক্তি দেশের খবর বিনোদন

কোনও কিছুই আর আগের মতো থাকবে না! OTT মাধ্যমের জন্য নতুন বিল সরকারের।

কেন্দ্রীয় সরকার ওটিটি সম্প্রচার পরিষেবাগুলির নিয়ন্ত্রণের জন্য একটি একক কাঠামো আনতে একটি নতুন বিল নিয়ে এসেছে। বিলটির লক্ষ্য নেটফ্লিক্স, অ্যামাজন, ডিজনি প্লাস হটস্টার-সহ ওটিটি প্ল্যাটফর্মগুলিকে নিয়ন্ত্রণ করা। এই বিলটি পাস হলে, ওটিটি জায়ান্টদের নিয়ন্ত্রণ করতে বিষয়বস্তু মূল্যায়ন কমিটি চালু করা হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এ সংক্রান্ত খসড়া বিল প্রকাশ করেছেন। ঠাকুর বলেছিলেন যে খসড়া ব্রডকাস্টিং সার্ভিসেস (নিয়ন্ত্রণ) বিলটি প্রধানমন্ত্রীর ‘ইজ অব ডুয়িং বিজনেস’ এবং ‘ইজ অব লিভিং’ বিষয়ের দৃষ্টিভঙ্গির উপর জোর দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

কেন্দ্র প্রধানত OTT সম্প্রচার সেক্টরের জন্য বিদ্যমান নিয়ন্ত্রক কাঠামোকে আধুনিকীকরণের লক্ষ্যে কাজ করছে। মন্ত্রী অনুরাগ ঠাকুর ব্যাখ্যা করেছেন যে, নতুন বিলে পুরনো নিয়ম এবং নির্দেশিকা প্রতিস্থাপনের জন্য নতুন বিধান রয়েছে। নতুন আইনের একটি গুরুত্বপূর্ণ দিক হল ‘কন্টেন্ট ইভালুয়েশন কমিটি’ তৈরি করা। কেন্দ্র ওটিটি প্রবিধানের মাধ্যমে বিদ্যমান আন্তঃ-বিভাগীয় কমিটিকে একটি ‘সম্প্রচার উপদেষ্টা পরিষদ’-এ রূপান্তর করার লক্ষ্য রাখে।

এই বিলের বিষয় নিয়ে কথা বলতে গিয়ে অনুরাগ ঠাকুর জানান, ‘এক্ষেত্রে ‘ইজ অফ ডুয়িং বিজনেস’ এবং ‘ইজ অফ লিভিং’-এর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর ভিশনকে এগিয়ে নিয়ে, আমরা খসড়া ব্রডকাস্টিং সার্ভিসেস (নিয়ন্ত্রণ) বিল পেশ করতে পেরে গর্বিত। এই গুরুত্বপূর্ণ আইনটি ওটিটি সম্প্রচার খাতের নিয়ন্ত্রক কাঠামোকে আধুনিকীকরণ করে, বিলটি একক এবং ভবিষ্যত-ভিত্তিক পদ্ধতির সঙ্গে পুরনো নিয়ম এবং নির্দেশিকা আপডেট করতে চায়। ওটিটি, ডিজিটাল মিডিয়া, ডিটিএইচ, আইপিটিভি, ইত্যাদি প্রযুক্তিগত অগ্রগতি এবং পরিষেবার বিবর্তন প্রচারের ব্যবস্থা হবে। শক্তিশালী স্ব-নিয়ন্ত্রণের জন্য ‘বিষয়বস্তু মূল্যায়ন কমিটি’ গঠন করা হবে।’

এই বিল বাস্তবায়ীত হলে আগামী দিনে ওটিটি মাধ্যমে কোন ধরনের কনটেন্ট দেখানো হবে, তা নিয়ে বহু ধরনের বিধিনিষেধ আসতে পারে বলেও মনে করছেন অনেকে। তবে ভবিষ্যতে যে এই ধরনের একটি আইন প্রণয়ন হবে, তা নিয়ে প্রায় কারও সংশয় নেই। সেই আইনে ঠিক কী কী ধরনের নিয়ম থাকবে, তা নিয়েই শুধু সংশয় আছে। এর ফলে আগামী দিনে এই মাধ্যমের জনপ্রিয়তা কমবে কি না, তার উপর কেমন ধরনের প্রভাব পড়বে, তা নিয়েও সংশয়ে রয়েছেন অনেকেই। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *