প্রযুক্তি

WHAT’S APP এর লোগো সবুজ থেকে সোনালী কিভাবে করবেন জেনে নিন সহজ পদ্ধতি!

তনুশ্রী ভান্ডারী ডেস্ক ঃ-

বড়দিন উদযাপনের পর এখন আমরা বর্ষবরণের পথে হাঁটছি। এইসময় প্রায় প্রত্যেকটি মেসেজিং বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়া স্টিকার বা ফিচার তাদের প্ল্যাটফর্মে উপলব্ধ করছে, অথবা ‘নিউ ইয়ার’ কেন্দ্রিক ডুডল ডিজাইন করছে। সেক্ষেত্রে, আসন্ন উৎসব উপলক্ষে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ‘হোয়াটসঅ্যাপ’ (WhatsApp) -কেও আপনারা একটি বিশেষ পদ্ধতি অবলম্বনে ইচ্ছানুসারে সাজাতে পারবেন। সোজা ভাষায় বললে, এই মেসেজিং অ্যাপে থাকা ফোন সবুজ রঙের ডায়াল আইকন কে আপনারা এখন সোনালী রঙে পরিবর্তন করতে পারবেন। এর জন্য বিশেষ কোনো খাটাখাটনি করতে হবে না। বরং একটি অতীব সহজ কৌশল অবলম্বনে হোয়াটসঅ্যাপের একঘেঁয়ে সবুজ রঙের লোগোকে, সোনালী রঙে রাঙিয়ে দিতে পারবেন ব্যবহারকারীরা। ভাবছেন কীভাবে এমনটা করবেন? আসুন জেনে নেওয়া যাক…কীভাবে হোয়াটসঅ্যাপ আইকনের রঙ সোনালী করবেন।

১. হোয়াটসঅ্যাপের আইকনটিকে গোল্ড প্লেটেড আইকনে পরিবর্তন করতে, আপনাকে প্রথমেই আপনার স্মার্টফোনে ‘নোভা লঞ্চার’ (Nova Launcher) অ্যাপ ডাউনলোড করতে হবে৷

২. এবার স্মার্টফোনে নোভা লঞ্চার অ্যাপটি খুলুন। এরপর, আপনার পছন্দ মতো মোবাইলের জন্য একটি স্টাইল সিলেক্ট করুন।

৩. স্টাইল সিলেক্ট করার পর, আপনাকে গোল্ডেন বা সোনালী রঙের হোয়াটসঅ্যাপ আইকনের ছবি খুঁজে বের করতে হবে।

৪. এবার আপনি আপনার পছন্দানুযায়ী আইকনের ছবি ডাউনলোড করতে পারবেন। এর জন্য একটি স্বতন্ত্র বিকল্পও থাকছে অ্যাপে৷

৫. এরপর, লোগোর রঙ পরিবর্তন করতে, ঠিক দুই সেকেন্ডের জন্য আপনাকে মোবাইলে থাকা হোয়াটসঅ্যাপ আইকনে ট্যাপ করে থাকতে হবে। এমনটা করলে, একটি ‘এডিটিং পেন্সিল’ মোবাইলের ডিসপ্লে উইন্ডোতে আবির্ভূত হবে। এটিতে হালকা ট্যাপ করুন।

৬. ট্যাপ করার পর ফোনের ফটো গ্যালারিতে রি-ডাইরেক্ট করে দেওয়া হবে। সেখান থেকে ডাউনলোড করা সোনালী হোয়াটসঅ্যাপ লোগোর ছবি সিলেক্ট করুন।

৭. পরিশেষে, ‘Done’ লেখা বোতামে ক্লিক করতে হবে আপনাকে। ক্লিক করার পরমুহূর্তে, আপনার স্মার্টফোনে থাকা সবুজ রঙের হোয়াটসঅ্যাপ লোগো আপনা থেকে সোনালি রঙে পরিবর্তিত হয়ে যাবে। আর এর সাথেই আসন্ন ২০২২ সালকে নতুন হোয়াটসঅ্যাপ লোগোর সাথে স্বাগত জানাতে পারবেন আপনি।

প্রসঙ্গত, আপনাদের প্রত্যেককে এক্ষেত্রে অতিঅবশ্যই মনে রাখতে হবে, যে হোয়াটসঅ্যাপ আইকনটি ডাউনলোড করেছেন সেটি যেন একটি স্বচ্ছ ছবি হয়, অর্থাৎ PNG ফরম্যাটে থাকে। অন্যথায়, সেই ছবিকে হোয়াটসঅ্যাপ লোগো হিসেবে সেট করা যাবে না।

এই বছর লঞ্চ হওয়া কয়েকটি উল্লেখযোগ্য হোয়াটসঅ্যাপ ফিচারের তালিকা
বছরব্যাপী একাধিক উল্লেখযোগ্য ও কার্যকরী ফিচার ব্যবহারকারীদের উপহার দিয়েছে হোয়াটসঅ্যাপ। যেমন, এখন ডেস্কটপ ভার্সনের মাধ্যমেও হোয়াটসঅ্যাপ কল রিসিভ করা যায়, যা আগে শুধুমাত্র মোবাইল ভার্সনের জন্যই উপলব্ধ ছিল। এছাড়া, iOS ডিভাইসের জন্য বিভিন্ন রঙের ‘অ্যানিমেটেড হার্ট ইমোজি’ (Animated heart emoji) প্রেরণ করার সুবিধা, ভুলবশত পাঠানো মেসেজ মোছার জন্য ‘ডিলিট ফর এভরিওয়ান’ (delete for everyone) ফিচার, ডিজিটালি টাকার লেনদেন করার জন্য ‘হোয়াটসঅ্যাপ পে’ (WhatsApp pay) পরিষেবা, ভয়েস ম্যাসেজকে দু’গুন (2x) পর্যন্ত ফাস্ট ফরওয়ার্ড করার জন্য ‘ফাস্ট-প্লেব্যাক’ (Fast Playback) ফিচার, একাধিক ডিভাইসে (মোবাইল, ল্যাপটপ, ট্যাবলেট) একই সময়ে হোয়াটসঅ্যাপ চালনা করার জন্য ‘মাল্টি-ডিভাইস’ (multi-device) ফিচার, অডিও মেসেজ পাঠানোর আগে সেই ভয়েস নোট প্রেরণকারী যাতে নিজে শুনতে পান তার জন্য ‘অডিও এডিটিং’ (audio editing) ফিচার এবং মিডিয়া ফাইলকে একবার মাত্র দেখার পর সেগুলি যাতে আপনা থেকে অদৃশ্য হয়ে যায় তার জন্য ‘ভিউ-ওয়ান্স’ (view-once) ফিচার ইত্যাদি লঞ্চ করা হয়েছিল ২০২১ সালে।

তদুপরি, হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্টের জন্য নানাবিধ ফিচার এবং নিত্যনতুন স্টিকার তো সারা বছর জুড়েই লঞ্চ হয়েছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *