Uncategorized অর্থনীতি দেশের খবর প্রযুক্তি বিনোদন

IRCTC র থেকে টিকিট কাটার সময় মাত্র ৩৫ পয়সার ইন্সুরেন্স আপনার যাত্রা ও পরিবার কে কি ভাবে সুর

সদ্য ঘটে যাওয়া আগরতলা থেকে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এর এরকম একটা বড় দুর্ঘটনার পর এই গুরুত্বপূর্ণ পোস্টটি করছি, তাই দয়া করে এই দীর্ঘ পোস্টটি মন দিয়ে পড়ুন, এই Information আপনার কাজে লাগতে পারে।

IRCTC তে আমাদের নিজস্ব account থেকে আমাদের প্রায়ই টিকিট কাটতে হয়। এখানে আমাদের অনেকের মনেই সংশয় থাকে যে, টিকিট কাটার সময় 35 পয়সা তে যে ইন্সুরেন্সটা দেওয়া হয় সেখানে শুধুমাত্র ইন্সুরেন্স অপশনে ক্লিক করলেই কি তার সুবিধে পাওয়া যায় ?

চলুন একবার এই বিষয়টি বুঝে নেওয়া যাক এই বিশেষ পরিস্থিতিতে

IRCTC account থেকে টিকিট কাটার সময় আপনি যদি ইন্সুরেন্স অপশনে ক্লিক করে ইন্সুরেন্সটা নেন, তাহলে আপনার ইমেইল এ একটা মেইল আসবে ইন্সুরেন্স কোম্পানির থেকে, সেখানে আপনার প্রথম কাজ হলো নমিনেশন আপডেট করার লিংকে ক্লিক করে নমিনি (Nominee) অ্যাড করা। চেষ্টা করবেন এমন কোনো ব্যক্তিকে নমিনি করতে যিনি আপনার সাথে ট্রাভেল করছেন না। সঠিকভাবে ইন্সুরেন্স ক্লেম পাওয়ার জন্য এই নমিনেশন আপডেট করাটা কিন্তু অত্যন্ত জরুরি।

Policy Wordings এ ক্লিক করলেই আপনাকে আপনার PNR ও মোবাইল নম্বর দিয়ে login করতে বলবে, সেটা করলে আপনি আপনার ডিটেইল পলিসি পেয়ে যাবেন, যাত্রার আগে সেটা আপনার ফ্যামিলিকে বা আপনার নমিনিকে দিয়ে যাবেন।

পলিসি তে নিম্নলিখিত দুর্ঘটনাগুলো কভার হয়

🔅 Death: 10 Lakh
🔅 Total permanent disability: Rs. 10 Lakh
🔅 Partial permanent disability: Upto Rs. 7.5 Lakh
🔅 Hospitalization Expenses: Upto Rs. 2 Lakh
🔅 Transport of mortal remains: Rs. 10000

ট্রেন দুর্ঘটনা হবার 4 মাসের মধ্যে claim intimate করতে হবে।
দুর্ঘটনার ফলে যদি কোনো ব্যক্তি injured/disabled হন, এবং সেই কারণে নেক্সট 12 মাসের মধ্যে মারা যান, তাহলে তাঁর ফ্যামিলি death claim করতে পারবেন। Disability বাবদ দেওয়া টাকা death claim এর সাথে অ্যাডজাস্ট করে নেওয়া হবে।

ট্রেন দুর্ঘটনা ছড়ারাও, আপনার যাত্রাকালীন সময়ে যদি আপনার সামগ্রী চুরি বা ডাকাতি হয়, তাহলেও আপনি ক্ষতিপূরণ পেতে পারেন এই ইন্সুরেন্স ক্লেম এর মাধ্যমে।

এছাড়া তেজাস এক্সপ্রেস এর মতো কিছু প্রিমিয়াম ট্রেনে যাত্রাকালীন যদি আপনার গন্তব্যে পৌঁছতে 1-2 ঘণ্টা দেরি হয়, সেক্ষত্রেও আপনি ক্ষতিপূরণ পেতে পারেন ইন্সুরেন্স ক্লেম এর মাধ্যমে।

যদি এই information টি যদি একটুও ভালো লেগে থাকে, অবশ্যই এই পোস্ট টি শেয়ার করবেন , যাতে আরো কিছু মানুষের কাছে পৌঁছে যেতে পারে | সুস্থ থাকুন |

কপি #ব্যাঙ্গালোর বাঙালি ছাত্র-ছাত্রী ( Bangalore Bengali Student’s)
Koushik Chakraborty র ফেবুর দেওয়াল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *