প্রযুক্তি

Google Pay ব্যবহারে সতর্কতা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)..!

Google Pay ব্যবহারে সতর্কতা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)..!

ডেস্ক, সুমিতা তপস্বী : সম্প্রতি Google Pay নিয়ে ভাইরাল হয়েছে বেশ কিছু খবর। তার মধ্যে অন্যতম ভারতে এই পেমেন্ট অ্যাপের ব্যবহারে RBI-এর নিষেধাজ্ঞা।

সোশ্যাল মিডিয়ায় সাম্প্রতিককালে ঘুরে বেড়াচ্ছিল ভাইরাল ট্যুইট। Google Pay-র ওপর রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নিষেধাজ্ঞার ট্যুইট ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল দেশে। যদিও পড়ে জানা যায়, এসব নেহাতই গুজব। এরকম কোনও নির্দেশ জারি করেনি রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

Google Pay ও RBI-কে নিয়ে ট্যুইটারে #GPayBannedByRBI নামে ট্রেন্ডিং শুরু হয়। যেখানে ট্রেন্ডিংয়ের সঙ্গে একটি রিপোর্টি প্রকাশ করা হয়। সেই রিপোর্টে বলা হয়, Google এর কাছে পেমেন্ট সিস্টেম অপারেটর নেই। যদিও এই ট্যুইট ট্রেন্ডিং হতেই বিবৃতি প্রকাশ করে National Payment Corporation of India(NPCI)। তারা জানিয়ে দেয়, গুগল পে-তে টাকার লেনদেন করা সুরক্ষিত ও নিরাপদ। যদিও ট্রেন্ডিং ঘিরে ততক্ষণে পোস্ট হয়ে গিয়েছে একাধিক মিম। যা ছড়িয়ে পড়তেই বিভ্রান্তি তৈরি হয় মানুষের মধ্যে।

পেমেন্ট সিস্টেম অপারেটের NPCI জানিয়েছে, Google Pay-কে নিষিদ্ধ ঘোষণার কোনও ফরমান জারি করেনি RBI। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া এই খবরের কোনও সত্যতা নেই। গুগল পে-তে লেনদেন করা সুরক্ষিত। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন মেনেই সেই কাজ করে থাকে কোম্পানি।

2020 সালেও ভাইরাল হয়েছিল এইরকম এক খবর। ঐ সময়ে নিজেদের অফিসিয়াল ট্যুটারে সত্য তুলে ধরে পোস্ট করেছিল Google Pay India। এদেশে Google Pay-র দায়িত্বে থাকা এক আধিকারিক জানিয়েছিলেন, সম্পূর্ণ আইন মেনেই এদেশে UPI লেনদেনের পরিষেবায় নিযুক্ত হয়েছে Google Pay।

Google Pay ব্যবহার নিয়ে কোনও সতর্কতা জারি করেনি RBI। GPay সংক্রান্ত ভাইরাল খবরটি আদতে ভুয়ো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *