Uncategorized স্বাস্থ্য

FOOD COMBINATION : বিয়ার খাওয়ার সময় কোন কোন খাবার গুলো এড়িয়ে চলবেন জেনে নিন!!!

তনুশ্রী ভান্ডারী ডেক্সঃ-বর্তমানে যেন বিয়ার পান করা আধুনিক জীবনধারার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এটি অন্যান্য অ্যালকোহলের তুলনায় কম নেশাজনক এবং ঠান্ডা বিয়ার গরম থেকে স্বস্তি দেয়। অনেকেই পিজ্জা, চিকেন, পকোড়া, শুকনো ফল ইত্যাদি সঙ্গে বিয়ার পান করে থাকেন।
বিশেষজ্ঞদের মতে সীমিত পরিমাণে ওয়াইন বা বিয়ার পান শরীরকে ফিট রাখে। একইভাবে, খালি পেটে অ্যালকোহল পান করা বা ভুল খাবারের সঙ্গে এটি গ্রহণ আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এর কারণে ডিহাইড্রেশন এবং মাথাব্যথাও হতে পারে। বিয়ার পান করার সময় বা পরে কোন জিনিসগুলি খাওয়া উচিত নয় জেনে নিন।
পাউরুটির তৈরি খাবার- আপনি যদি বিয়ার পান করার পরে পেট ফুলে যাওয়া সমস্যার সম্মুখীন না হতে চান তবে এর সঙ্গে পাউরুটির তৈরি কোনও খাবার খাওয়া উচিত নয়। এর কারণ উভয় জিনিসেই ইস্ট থাকে এবং আপনার পাকস্থলী একবারে এত বেশি পরিমাণে ইস্ট হজম করতে পারে না। এটি হজমের সমস্যা বা ক্যান্ডিডা অতিরিক্ত বৃদ্ধির সমস্যা তৈরি করতে পারে।
বার্গার ও ফ্রেঞ্চ ফ্রাই জাতীয় খাবার- পরের বার যখন বন্ধুদের সঙ্গে বিয়ার পান করবেন, ফ্রেঞ্চ ফ্রাই ও বার্গার জাতীয় খাবারকে এড়িয়ে চলবেন। লবণাক্ত স্ন্যাকসে উচ্চ পরিমাণে সোডিয়াম থাকে, যা আপনার পাচনতন্ত্রের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে যখন আপনি অ্যালকোহল পান করেন। লবণাক্ত খাবার আপনার তৃষ্ণা বাড়াতে পারে, যার কারণে আপনি অতিরিক্ত পান করে ফেলেন। এছাড়াও, বিয়ারের একটি মূত্রবর্ধক প্রভাব রয়েছে যা কারণে আপনার ঘন ঘন প্রস্রাব হয়।
মশলাদার খাবার- বিয়ারের সঙ্গে মশলাদার খাবার খাওয়া আপনাকে আনন্দ দিতে পারে, তবে এটি স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। মশলাযুক্ত খাবারে ক্যাপসাইসিন থাকে, যা পেটে জ্বালা ভাব সৃষ্টি করতে পারে এবং অন্যান্য সমস্যার কারণ হতে পারে। যে কোনও পরিস্থিতিতে এই সমন্বয় এড়িয়ে চলুন।
নোনতা জাতীয় খাবার- অনেকেই বিয়ারের সঙ্গে লবণাক্ত চিনাবাদাম, শুকনো ফল বা অন্যান্য স্ন্যাকস খেতে পছন্দ করেন। এই জিনিসগুলিতে সোডিয়াম বেশি থাকে, যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। শুধু তাই নয়, এই মিশ্রণটি আপনার শোথ এবং রক্তচাপের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে।
ডার্ক চকোলেট- ডার্ক চকোলেটের স্বাস্থ্যের জন্য নিজস্ব উপকারিতা রয়েছে, তবে বিয়ারের সঙ্গে এটি খেলে সমস্যা হতে পারে। অন্যান্য অ্যাসিডিক খাবারের মতো, চকোলেটে ক্যাফেইন, ফ্যাট এবং কোকো থাকে। বিয়ারের সঙ্গে চকোলেট খেলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *