রাজ্যের খবর জেলার খবর

করোনার কথা মাথায় রেখে মহরম উদযাপনে বিশেষ নজরদারি

নাজির সেখ:- আরবি বছরে প্রথম মাস মহরম ১০ ই মহরম আশুয়ার দিন আরবের কারবালা প্রান্তে এজিতের হাতে শহিদ হয় হজরত ইমাম হাসান ও ইমাম হুসাইন। এই দিনকে বিশ্বের মুসলমান সম্প্রদায় শোকের দিন হিসাবে পালন করেন, বিভিন্ন এলাকায় মহরম পালন হয়। করোনা ভাইরাসের জেরে যাতে একসঙ্গে অনেক লোক জমায়েত না হয় , সেজন্য বন্ধ করা হয় মহরম। ডায়মন্ড হারবার মোহনপুর এলাকায় পালিত হয় মহরম যাতে অনেক লোকজন এক জমায়েত না হয় তারজন্য চলে নজরদারি । স্থানীয় পুলিশ প্রশাসন ও স্থানীয় রাজনৈতিক নেতৃত্বরা মোহনপুর মহরম মাঠে যান।

মহরম পালনের জন্য প্রতি বছর মানুষ তাজিয়া নিয়ে মহরম মাঠে উপস্থিত হয়। গত কয়েক বছর বিশ্ব জুড়ে থাবা বসিয়েছে করোনা ভাইরাস , পৃথিবীর বিভিন্ন প্রান্তে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বহু মানুষের প্রাণহানি হয়েছে, বহু মানুষ আক্রান্ত হয়েও সুস্থ হয়ে উঠেছে । ইতিমধ্যে করোনার তৃতীয় ঢেউ আসার কথা শোনা যাচ্ছে। করোনা হাত থেকে বাঁচতে বহু মানুষ একসঙ্গে জমায়েত করা বন্ধ। করোনার জেরে গত কয়েক মহরমের দিন তাজিয়া বের করা নিষিদ্ধ করা হয় সরকারি ভাবে। ডায়মন্ড হারবার ২ নং ব্লকের সরিষা পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের পর্যবেক্ষক সামিম আহমেদ জানান , আরবি মাসের মহরমের ১০ তারিখ আশুয়ার দিন মুসলমান সম্প্রদায়ের বহুমান মহরম উৎযাপন করেন ওই দিন তাজিয়া নিয়ে অনেকে রাস্তায় বের হয়। মহরম উপলক্ষে মোহনপুর এলাকায় মহরম পালন হয়। এলাকার মানুষ তাজিয়া নিয়ে মহরম মাঠে উপস্থিত হয়। কিন্তু করোনা ভাইরাসের জেরে গত কয়েক বছর মহরম উৎযাপন বন্ধ করা হয়েছে। এবারে ও একইভাবে যাতে বাইরে থেকে বহু মানুষজন না আসে সেদিকে নজরদারির পাশাপাশি এলাকার মানুষ যাতে তাজিয়া নিয়ে মাঠে না আসে এবং মহরম উপলক্ষে যাতে কোন দূর্ঘটনা না ঘটে তা নজরদারির জন্য আমরা এখানে আছি।

এদিন পুলিশ প্রশাসন ছাড়া উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার বিধানসভার বিধায়ক পান্নালাল হালদার সহ স্থানীয় তৃণমূল কংগ্রেসের নেতৃত্বরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *