দেশের খবর

সাবধান! অজান্তেই হটাৎ ফোনে ডাউনলোড হয়ে যাচ্ছে কিছু অ্যাপ, জানুন বিস্তারিত,

বিউরো ঃ- ডাউনলোড না করেই ব্যবহারকারীর অজান্তেই ডাউনলোড হয়ে যাচ্ছে গুগল প্লে স্টোরের বিভিন্ন অ্যাপ্লিকেশন। সম্প্রতি এই ঘটনা হইচই ফেলে দিয়েছে টেক মহলে। বিশ্বজুড়ে বিভিন্ন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা জানাচ্ছেন, যে তাদের সম্মতি ছাড়াই ব্যাকগ্রাউন্ডে ডাউনলোড হয়ে যাচ্ছে এই অ্যাপ এমনকি পপ-আপ আসছে এই অ্যাপ আপনার স্মার্টফোনের জন্য ক্ষতিকারক, আপনি কী ডাউনলোড করতে চান?

অন্যদিকে ব্যবহারকারীর কোনো অনুমতি ছাড়াই সেই অ্যাপের ডাউনলোড প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে, আশঙ্কা করা হচ্ছে এই ধরণের অ্যাপ্লিকেশনে ম্যালিসিয়াস সফটওয়্যারের অস্তিত্ব থাকতে পারে।

সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যম রেডিট থ্রেডের (Reddit thread) কিছু ব্যবহারকারীও এই ঘটনার সম্মুখীন হোন।

জানা গিয়েছে, আবহাওয়া সংক্রান্ত অ্যাপ্লিকেশন Weather Home-Live Radar Alerts & Widget হঠাত্‍ই ডাউনলোড হয়ে যাচ্ছে। এমনকি এখনো পর্যন্ত অ্যাপটি গুগল প্লে -স্টোরে লিস্টও রয়েছে। ফলে টেক জায়েন্ট গুগলের পদক্ষেপ নিয়েও প্রশ্ন তুলছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

গুগল প্লে স্টোরে উক্ত অ্যাপের রিভিউ সেকশনেও ব্যবহারকারীরা এই ঘটনা জানিয়েছেন। স্মার্টফোন ব্যবহারকারীদের দাবি, যে এই আবহাওয়া অ্যাপ্লিকেশনটি ডিফল্ট হিসাবে নির্বাচিত হয়ে রয়েছে, এটি হোম স্ক্রিনের পুরো আউটলুকই পরিবর্তন করে দিচ্ছে।

একজন ব্যবহারকারী রিভিউয়ে লিখেছেন, এই অ্যাপটি অনুমতি ছাড়াই ডাউনলোড হয়ে যাচ্ছে। একটি গেমে প্রদর্শিত অ্যাড পপ আপ দেখাচ্ছিল সেখানে ক্লিক করা মাত্রই হঠাত্‍ ডাউনলোড শুরু হয়ে যায়।

এই রকম একাধিক প্রতিক্রিয়া জানিয়েছেন বিভিন্ন স্মার্টফোন ব্যবহারকারীরা। রেডিট পোস্ট অনুসারে, কিছু অ্যাড প্রদানকারী দাবি করেছেন যে এই প্রযুক্তিটি ডিএসপি ডিজিটাল টারবাইন থেকে এসেছে। যারা অ্যাপ ইনস্টল করার সময় গুগল প্লে ইন্টারঅ্যাকশন এড়ানোর উপায় খুঁজে বের করেছে।

তাই বিশেষজ্ঞদের পরামর্শ, এই ধরণের অ্যাপ্লিকেশন ইন্সটল করার আগে তার রিভিউ যাচাই করে নেওয়া আবশ্যিক। এতে সেই অ্যাপ সম্পর্কে কিছুটা ধারণা পেয়ে যাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *