দেশের খবর Blog Uncategorized

বিস্ফোরক বোঝাই ড্রোনের হানা কাশ্মীরে, পুলিশ অবশেষে নামালো গুলি করে।

এবার কাশ্মীরে ফের হানা দিল বিস্ফোরক বোঝাই ড্রোন। শুক্রবার আকনুর গুরহা পাট্টানে একটি ড্রোনকে উড়তে দেখা যায় ভোরের আলো স্পষ্ট না হতেই। সঙ্গে সঙ্গেই জম্মু-কাশ্মীর পুলিশ গুলি চালায় সেটিকে লক্ষ্য করে। এমনকি ড্রোনটিকে গুলি করে নামানো হয় কয়েকবারের চেষ্টায়। উদ্ধার হয় এছাড়াও প্রায় ৫ কিলোগ্রাম বিস্ফোরক। জম্বু-কাশ্মীর পুলিশের এডিজি মুকেশ সিং নিশ্চিত করেছেন ড্রোন উদ্ধারের এই খবর।

প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগেই এক প্রবল বিস্ফোরণ ঘটানো হয় জম্মুর বিমান ঘাঁটিতে। ভারতীয় বায়ু সেনার তরফে এমনকি দাবি করা হয় ড্রোনের সাহায্যেই এই নাশকতা হয়েছিল বলেই। ওই ঘটনার পর পরও জম্মুতে এমনকি ড্রোনের দেখা মিলেছিল বেশ কয়েকবার। তবে সেগুলো নিরাপত্তারক্ষীদের চোখে ধুলে দিয়ে পালিয়ে যায় ধরার আগেই। ওই ড্রোনগুলো পাকিস্তানের দিক থেকে এসেছিল বলে অনুমান করে ভারতীয় সেনা। তবে এবার আর পালাতে পারেনি ড্রোনটি।পুলিশ গুলি করে নামিয়েছে সেই ড্রোনটিকে।

সূত্রের খবর, মনে করা হচ্ছে শুক্রবার ভোরেও ড্রোনটি পাকিস্তান থেকে এসেছে বলেই। নিরাপত্তা বাহিনীর এক্ষেত্রে অনুমান জম্মুর বিমানঘাঁটির আদলেই ফের একবার বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল বলেই। প্লাসটিকে করে বিস্ফোরক বাঁধা ছিল ড্রোনটিতে। যারা এটি সংগ্রহ করতো তাদের শুধু তারের সঙ্গে ফিউজটি সংযুক্ত করতে হত নাশকতা ঘটানোর জন্য। কিন্তু এযাত্রায় বড়সড় নাশকতা এড়ানো গিয়েছে পুলিশের বিশেষ তত্‍পরতায়। বিস্ফোরকটি পরে নিষ্ক্রিয় করা হয়।

আরও মনে করা হচ্ছে এই ঘটনার নেপথ্যে জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা জড়িত থাকতে বলেও।দু’দিন পরেই রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মূলত যাবেন জম্মু ও কাশ্মীর ও লাদাখ সফরে । কিন্তু তার আগে নিরাপত্তা বাহিনীর চিন্তা ক্রমশ বাড়িয়েছে এই ড্রোন হামলার পরিকল্পনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *