জেলার খবর

বারে বারে নিম্নচাপের জেরে দুর্যোগ, ক্ষতির মুখে শিউলিরা!

  • তনুশ্রী ভান্ডারী ডেক্স  ঃ-কয়েক বছর ধরে পৃথিবী জুড়ে থাবা বসিয়েছে মহামারী। তার উপর মাঝেমধ্যে প্রাকৃতিক বিপর্যয়, কখনো আম্ফান, যশ ও কয়েক দিন  আগে জাওয়াদের প্রভাবে নিম্নচাপের জেরে টানা বৃষ্টি। একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে পড়ে দিশেহারা হয়ে পড়েছেন মানুষ। এদিকে ডিসেম্বরের মাঝামাঝি হলেও, নিম্নচাপের জেরে এখনো সেভাবে শীত জাঁকিয়ে  পড়েনি। শীতের আমেজ থেকে বঞ্চিত মানুষ ।
  •   এখনো পর্যন্ত সেভাবে শীত না পড়ায়, ক্ষতির মুখে পড়েছে শিউলিরা। শীতের শুরু থেকে ডায়মন্ড হারবার, সহ বিভিন্ন এলাকার শিউলিরা খেজুর গাছ কাটতে শুরু করেন। শীতের কয়েক মাস খেজুরের রস ও খেজুরের রস দিয়ে তৈরি গুড় বিক্রি করে জীবিকা নির্বাহ করেন এই জেলার বহু শিউলি। কিন্তু গত কয়েক মাস ধরে প্রাকৃতিক বিপর্যয়ের জন্য দিশেহারা হয়ে পড়েছেন দক্ষিণ 24 পরগনার জেলাবাসী।
  • একের পর এক ঘূর্ণিঝড়, কখনো নিম্নচাপ, তার জেরে টানা কয়েকদিন ধরে বৃষ্টি। প্রকৃতির এই খামখেয়ালিপনার জেরে এখনো পর্যন্ত শীতের আমেজ নেই ফলে ঠিকমতো খেজুরের রস ও খেজুরের গুড় তৈরি করতে পারছেনা শিউলিরা। নেতড়া পঞ্চায়েত নদিয়া এলাকার নুর উদ্দিন মোল্লা নামে এক শিউলি জানান যে,শীতের কয়েক মাস খেজুর গাছ থেকে রস নেওয়ার জন্য গাছ কাটার কাজ করি। খেজুরের রস  থেকে গুড় তৈরি করে বিক্রি করে সংসার চলে। বাকি কয়েক মাস দিনমজুরের কাজ করে সংসার চালাই।
  • শীতের কয়েক মাস খেজুরের রস  ও রস থেকে গুড় তৈরি করে বিক্রি করে একটু লাভ হয়।, কিন্তু এবছর বেশিরভাগ সময় নিম্নচাপের জেরে মাঝেমধ্যে একটানা বৃষ্টি হচ্ছে, এখনো পর্যন্ত শীতের দেখা নেই। শীত যত বেশি পড়বে তত খেজুরের রস বেশি হবে। অন্যান্য বছর এই সময় খেজুরের রস ও গুড় তৈরি করে কিছু অর্থ আসত শিউলি দের হাতে। কিন্তু এই বছর এখনো পর্যন্ত কোনো আয় হয়নি। কবে জাঁকিয়ে শীত পড়বে, এখন সেই দিকেই তাকিয়ে রয়েছেন শিউলিরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *