Blog

ডুমস্‌ডে ক্লকে ফের বিপজ্জনক ইঙ্গিত ! ধ্বংসের প্রায় দোরগোড়ায় বিশ্ব !

বিউরো ঃ- মানবসভ্যতার সামনে বিপজ্জনক ইঙ্গিত দিচ্ছে ডুমস্‌ডে ( Doomsday) ক্লক।

বলা হচ্ছে, এই ঘড়ির কাঁটা মধ্যরাত থেকে আর মাত্র ১০০ সেকেন্ড দূরে। ঘড়ির কাঁটার মধ্যরাতে পৌঁছানোর অর্থ পৃথিবীতে আসছে মহাপ্রলয়। উল্লেখযোগ্য বিষয়টি হল বিশ্ব এখন করোনাভাইরাস অতিমারি (Coronavrus Pandemic), পারমাণবিক যুদ্ধ (Nuclear War) এবং জলবায়ু পরিবর্তনের (Climate Change) সঙ্গে লড়াই করছে।

এই ঘড়িটি ২০২০ সালেও একই ধরনের ইঙ্গিত দিয়েছিল।

Loading videos…

কী ভাবে ধ্বংস হবে বিশ্ব

বুলেটিন অব অ্যাটমিক সায়েনটিস্ট (Bulletin of the atomic scientist)-এর প্রধান রেচল ব্রনসন বলেছেন, ‘প্রলয়ের ঘড়ির কাঁটা মধ্যরাত্রি থেকে ১০০ সেকেন্ড দূরে রয়েছে’। তিনি জানিয়েছেন, কাঁটাগুলি আগের চেয়ে আরও বেশি করে মধ্যরাতের কাছাকাছি। ব্রনসন বিজ্ঞানের উপর আস্থার অভাব এবং করোনাভাইরাস অতিমারি মোকাবিলার ফাঁকফোকরের কথা বলেছিলেন। গত বছর, মধ্যরাত্রি থেকে ঘড়িটি ২ মিনিটের দূরত্বে ছিল, যা পরে কমে দাঁড়িয়েছে ১০০ সেকেন্ডে।

তিনি বলেছেন, ‘বিপজ্জনক এবং আতঙ্ক ছড়ানো কোভিড -১৯ অতিমারিটি ঐতিহাসিক একটি দু:সময়ের মতো কাজ করছে। এটা স্পষ্ট করে দিয়েছে, কোনো দেশের সরকার এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলি পারমাণবিক অস্ত্র এবং জলবায়ু পরিবর্তনের হুমকির মুখোমুখি হতে প্রস্তুত নয়।

কী এই ডুমস্‌ডে ক্লক

স্বাভাবিক ভাবেই গুরুত্বপূর্ণ প্রশ্নটি হল, এই প্রলয়ের ঘড়িটি আসলে কী এবং তার কাঁটা মধ্যরাতে পৌঁছালে কী হবে?

১৯৪৭ সালে এই ঘড়িটি তৈরি করেছিল বুলেটিন অব অ্যাটমিক সায়েনটিস্ট । এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান। যা ১৯৪৫ সালে বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মাধ্যমে গঠিত হয়েছিল।

ডুমস্‌ডে ক্লক— পৃথিবীর শেষ দিনের প্রতীক এই ঘড়ি। আমাদের গ্রহকে ঘিরে ঘনিয়ে ওঠা নানা বিপদের মাত্রা অনুযায়ী চলাফেরা করে এই ডুমস্‌ডে ক্লকের কাঁটা।

আরও পড়তে পারেন: ২০২০ সালের ২১ জুন পৃথিবী ধ্বংস হয়নি, পূর্বাভাস ভুল হওয়ার পরে নতুন তারিখ ঘোষণা করলেন বিশেষজ্ঞরা.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *