রাজনৈতিক খবর দেশের খবর রাজ্যের খবর

কেন্দ্রীয় কমিটিতে বাংলার ‘পঞ্চপাণ্ডব’! ঘুরে দাঁড়াতে নবীন-পথ ধরছে আলিমুদ্দিন

বিউরা :- তারুণ্যের দাবি উঠেছিল আগেই। ঘুরে দাঁড়াতে তরুণ মুখের উপরেই জোর দিচ্ছে সিপিএম। সূত্রের খবর, কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পেতে চলেছেন বাংলার তরুণ নেতা-নেত্রীরা। সৃজন ভট্টাচার্য, ময়ূখ বিশ্বাস, সায়নদীপ মিত্র, মীনাক্ষি মুখোপাধ্যায় ও প্রতীকুর রহমানের নাম নিয়ে চলছে ভাবনাচিন্তা। শুক্রবার রাজ্য কমিটি একটি ‘মূল কথা’য় সম্মত হয়েছে, উচ্চবর্ণ ও মধ্যবিত্ত ঘরানা থেকে বেরিয়ে আসতে হবে দলকে। পৌঁছতে হবে প্রান্তিক মানুষের কাছে।

একুশের ভোটে ভরাডুবির আগে থেকে তরুণদের দায়িত্ব দেওয়ার দাবি উঠেছিল সিপিএমের অন্দরে। নির্বাচনে ঐশী, মীনাক্ষি, সৃজনদের প্রার্থী চমক দিয়েছিল আলিমুদ্দিন (Alimuddin)। ফল শূন্য হওয়ার পর নবীন-পথে হাঁটার দাবি আরও জোরালো হয়েছে। আর হবে নাই বা কেন! লকডাউনে ‘শ্রমজীবী ক্যান্টিন’ থেকে ‘রেড ভলান্টিয়ার’- সব ক্ষেত্রেই নেতৃত্বে তরুণ ব্রিগেড। তার ইতিবাচক ছাপ পড়েছে জনমানসে। রাজারহাটে প্রয়াত সিপিএম নেতা রবীন মণ্ডলের স্মরণসভায় গৌতম দেব (Gautam Deb) বলেছিলেন,’আশি বছরের নেতা দলকে আর কী দেবে? কম বয়সীদের জায়গা দিন আরও।’ Zee ২৪ ঘণ্টা ডিজিটালের সেই খবর পড়ে সিপিএম সমর্থকদের অধিকাংশই সহমত প্রকাশ করে। সূত্রের খবর, রাজ্য কমিটির বৈঠকে এ দিন একই সওয়াল করেন গৌতম দেব। তাঁর পরামর্শ,’হাল ধরুক সৃজন, সায়নদীপরা।’ ঘাড় নেড়ে সম্মতি দেন সিপিএমের সাধারণ সম্পাদক।

তরুণদের প্রাধান্য দেওয়া নিয়ে আপত্তি তোলে বর্ধমান ও হাওড়া জেলা। সূত্রের খবর, বর্ধমান জেলার অচিন্ত্য মল্লিক যুক্তি দেন,’তরুণদের ভোটে প্রার্থী করা হয়েছিল। তাতে কি ফল ভালো হয়েছে?’ তাঁকে থামিয়ে উত্তর ২৪ পরগনার এক নেতা বলেন,’প্রতীকুরদের মতো যুবারা ভোট বাড়িয়েছেন। সত্যিটা মানতে শিখুন কমরেড।’ সৃজন ভট্টাচার্য, ময়ূখ বিশ্বাস, সায়নদীপ মিত্র, মীনাক্ষি মুখোপাধ্যায় ও প্রতীকুর রহমানকে কেন্দ্রীয় কমিটিতে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তাতে সম্মতি দেন গৌতম দেব, সূর্যকান্ত মিশ্র ও মহম্মদ সেলিম। যদিও এটাই চূড়ান্ত নয়। তবে রাজ্য কমিটিতে এই ধরনের প্রস্তাব বেনজির তা বলতেই হবে! এক সিপিএম নেতার কথায়,’আমাদের দলে রাজ্য কমিটিতে এমন সিদ্ধান্ত হয় না। আসন্ন পার্টি কংগ্রেসেই এ ব্যাপারে চূড়ান্ত শিলমোহর পড়বে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *