রাজনৈতিক খবর দেশের খবর

কংগ্রেসকে চাঙ্গা করতে পি কের পরিকল্পনা সঠিক বলে মেনে নিল সোনিয়ার কমিটি, কবে যোগ দিচ্ছেন প্রশান্ত কিশোর কংগ্রেসে?

ভোট কৌশলী প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দেবেন কিনা সম্ভবত আগামীকাল শুক্রবার সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে বলে সূত্রের খবর।  সমগ্র দেশে কংগ্রেস কিভাবে চাঙ্গা হবে ? বা আগামী ২০২৪ এর লোকসভা নির্বাচনে কিভাবে বিজেপিকে হারাতে পারবে কংগ্রেস জোট? সে বিষয়ে যে রিপোর্ট প্রশান্ত কিশোর কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর হাতে দিয়েছিলেন সেই রিপোর্ট পর্যালোচনা শেষ হয়েছে বলে জানা গেছে। এই রিপোর্ট দেখার জন্য কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী তিনজনের একটি কমিটি গঠন করেছিলেন সেই কমিটি এই রিপোর্টে সন্তুষ্ট বলে জানা গেছে। সেইমতো রিপোর্ট ওই কমিটি সোনিয়া গান্ধীর কাছে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় জমা দিয়েছে বলে জানা গেছে।

এরই পরিপ্রেক্ষিতে আগামীকাল শুক্রবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বেশ কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করতে চলেছেন বলে জানা গেছে। সেই বৈঠকে এই সিদ্ধান্ত হবে কংগ্রেস প্রশান্ত কিশোর কে নেবে কি নেবে না। তবে সূত্রের খবর প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদান শুধুমাত্র সময়ের অপেক্ষা। তিনি যে রোডম্যাপ কংগ্রেস সভানেত্রী হাতে জমা দিয়েছিলেন সেই রোড ম্যাপ দেখে এবং পর্যালোচনা করে কংগ্রেসের বর্ষিয়ান নেতা খুশি বলে জানা গেছে। এই সব নেতারা মনে করছেন প্রশান্ত কিশোরের দাওয়াই যদি ঠিকমতো কংগ্রেসে কাজে লাগানো যায় তাহলে এই দল খুব দ্রুত জনপ্রিয়তা ফিরে পাবে।

জানা গেছে প্রশান্ত কিশোর একটি শ্লোগান তৈরি করেছেন দেশ যতদিন থাকবে কংগ্রেস ততদিন থাকবে। দেশের স্বার্থেই কংগ্রেসকে বাঁচাতে হবে এই শ্লোগানকে সামনে রেখে কংগ্রেস আগামী দিনে তার সাংগঠনিক শক্তি বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে।

জাতীয় রাজনীতিতে কংগ্রেসের পুনরুত্থানের দিশানির্দেশ দিতে পিকে একটি পূর্ণাঙ্গ উপস্থাপনা প্রস্তুত করেছেন বলে ওই সূত্র জানাচ্ছে। শুক্রবারের বৈঠকে সনিয়া, রাহুল, প্রিয়ঙ্কাদের সামনে তিনি প্রায় ৬০০টি স্লাইডের ওই উপস্থাপনা পেশ করতে পারেন।

গত কয়েক দিনে দফায় দফায় বৈঠক করে কংগ্রেসের দীর্ঘমেয়াদি রণকৌশল তৈরি নিয়ে রাজ্য ধরে ধরে তাঁর পরিকল্পনা পেশ করেছেন পিকে। তাঁর সেই প্রস্তাবকে ভিত্তি করে, কংগ্রেসের সংগঠন মজবুত করে দলকে পরবর্তী ভোটের জন্য প্রস্তুত করার পথ খুঁজতে সোনিয়া একটি বিশেষ কমিটি তৈরি করেছিলেন। সেই কমিটি পিকের পরিকল্পনার বাস্তবতা যাচাই করে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাথমিক রিপোর্ট জমা দিয়েছে বলে ওই সূত্রের খবর।

কংগ্রেসের ওই সূত্রের খবর, পিকে কংগ্রেসে যোগ দিতে চাইছেন তাঁর নিজের শর্তে। কিন্তু সেই সব শর্ত কংগ্রেস শেষ পর্যন্ত কতটা মানবে, তা নিয়ে দর কষাকষির জন্যই প্রলম্বিত হচ্ছে যোগদানপর্ব। পাশাপাশি, ২০২৪-এর লোকসভা ভোটে বিজেপি-কে হারানোর জন্য বিভিন্ন রাজ্যে শক্তিশালী আঞ্চলিক দলগুলির সঙ্গে সমঝোতার রাস্তায় যাওয়ার দাওয়াই দিয়েছেন পিকে। যা নিয়ে কংগ্রেসের অন্দরে মতভেদ রয়েছে।

এআইসিসি সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল বলেছেন, ‘‘প্রশান্ত কিশোরের পরামর্শের বিষয়ে দল সিদ্ধান্ত নেবে। তিনি কংগ্রেসে যোগ দেবেন কি না তা সপ্তাহ খানেকের মধ্যেই জানা যাবে।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *