দেশের খবর

এই কার্ড থাকলেই কেন্দ্রীয় সরকার দেবে দু লক্ষ টাকা!! আজই নাম নথিভুক্ত করুন,

বিউরো ঃ- করোনা মহামারীতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন অসংগঠিত ক্ষেত্রেরকাঠ থাকলেই  শ্রমিকরা। পরিযায়ী শ্রমিকদের এই দুর্দশার কথা এখনও ভুলতে পারেনি গোটা দেশ। ইতিমধ্যেই অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের উন্নয়নের জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।

একদিকে যেমন ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প চালু করা হয়েছে যাতে দেশের যে কোন প্রান্ত থেকেই রেশনের সুবিধা পান শ্রমিকরা। তেমনি অন্যদিকে তৈরি করা হয়েছে ই শ্রম পোর্টাল।

এই পোর্টালের মাধ্যমে সরকারের কাছে পৌঁছায় অসংগঠিত ক্ষেত্রে শ্রমিক সংক্রান্ত সমস্ত তথ্য। এছাড়া একাধিক সুবিধাও পান তারা। ইতিমধ্যেই এই পোর্টালের নাম নথিভুক্ত করেছেন কয়েক কোটিরও বেশি শ্রমিক। বিশেষত অসংগঠিত ক্ষেত্রে মজুর, ফুটপাতের ব্যবসায়ী, ঠেলাওয়ালা রিকশাওয়ালাদের জন্য এই পোর্টালের মাধ্যমে একাধিক সুবিধা দিচ্ছে সরকার। e-SHRAM পোর্টালে কার্ড বানানো থাকলে আপনি পাবেন একটি ১২ ডিজিটের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) যা সারা দেশে বৈধ।

জেনে নিন কিভাবে করবেন কার্ডঃ

জেনে নিন কার্ড বানানোর জন্য কি কি করতে হবে আপনাকে।

★ প্রথমে https://www.eshram.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে ‘ই-শ্রমে রেজিস্ট্রেশন করুন’ এই অপশনে ক্লিক করতে হবে। এরপর নিজে নিজে রেজিস্টার করার জন্য সেল্ফ রেজিস্ট্রেশন -এ ক্লিক করুন।

★ এরপর আপনার আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরটি আপনাকে দিতে হবে। তারপর সিলেক্ট করতে হবে আপনি EPFO নাকি ESIC এর সদস্য।

★এরপর আপনাকে একটি ওটিপি পাঠানো হবে এবং তারপর রেজিস্ট্রেশন প্রক্রিয়া পূরণ করার জন্য আপনাকে ব্যাংক অ্যাকাউন্টের ডিটেলস দিতে হবে।

এছাড়া নিকটবর্তী সিএসসিতে গিয়ে বায়োমেট্রিক পরিচয় দিয়ে এই পোর্টালের নাম নথিভুক্ত করতে পারেন আপনি।

কি কি সুবিধা পাবেন গ্রাহকরাঃ

পোর্টালের নাম নথিভুক্ত করা থাকলে ২ লক্ষ টাকা অব্দি বীমা পেতে পারেন আপনি। এর জেরে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সম্পর্কিত সমস্ত তথ্য যেমন পাওয়া যাবে তেমনি কাজের ভিত্তিতে শ্রমিকদের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হবে। সেই অনুযায়ী তারা সরকারি যোজনার সুবিধা লাভ করতে পারবেন।জানিয়ে রাখি এই কার্ড থাকলে আপনি ২ লক্ষ টাকা অবধি জীবনবীমা পাবেন অর্থাত্‍ কোন ক্ষেত্রে যদি আপনি কোন দুর্ঘটনার শিকার হন সে ক্ষেত্রে আংশিক বিকলাঙ্গদের এক লক্ষ টাকা দেবে সরকার। সম্পূর্ণ বিকলাঙ্গ হয়ে পড়লে বা মৃত্যু হলে দু লক্ষ টাকা পরিবারকে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *