প্রযুক্তি অর্থনীতি আন্তর্জাতিক

স্মার্টফোনের অবস্থান জানতে নতুন সুবিধা আসছে অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে।

আগামী ১৪ মে অনুষ্ঠেয় ‘গুগল আইও ২০২৪’ সম্মেলনে অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমসহ (ওএস) বেশ কিছু নতুন সুবিধা আনার ঘোষণা দেবে গুগল। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটিতে হারানো স্মার্টফোন সহজে খুঁজে পাওয়ার জন্য নতুন সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। এ সুবিধা কাজে লাগিয়ে স্মার্টফোন বন্ধ বা ইন্টারনেটের সঙ্গে যুক্ত না থাকলেও সহজে খুঁজে পাওয়া যাবে।


জানা গেছে, বন্ধ বা ইন্টারনেট চালু না থাকলে যন্ত্রের অবস্থান জানানোর জন্য স্মার্টফোনে নির্দিষ্ট হার্ডওয়্যার যুক্ত থাকতে হবে। আর তাই প্রাথমিকভাবে সব প্রতিষ্ঠানের তৈরি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এ সুবিধা পাওয়া যাবে না। তবে গুগলের তৈরি হালনাগাদ সংস্করণের পিক্সেল স্মার্টফোনে এ সুবিধা রয়েছে। সম্মেলনে নতুন মডেলের পিক্সেল ফোন আনার ঘোষণাও দিতে পারে গুগল।
প্রযুক্তি বিশ্লেষকদের মতে, অ্যান্ড্রয়েডের নতুন এ সুবিধা চালু হলে বন্ধ থাকা অবস্থায়ও ব্লু-টুথের মাধ্যমে সিগন্যাল পাঠাতে পারবে স্মার্টফোন। এতে আশপাশে থাকা অন্য স্মার্টফোনের মাধ্যমে ব্লু-টুথ সিগন্যাল শনাক্ত করে হারানো স্মার্টফোনের অবস্থান শনাক্ত করা যাবে। নতুন এ সুবিধা ছাড়াও সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিষয়ে বড় ধরনের ঘোষণা দিতে পারে গুগল।

সূত্র: টেক রাডার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *