Business

সূরাপ্রেমীদের জন্য দারুন সুখবর!! বাজার কাঁপাতে আসছে ফ্রুটির মতো মদের ‘টেট্রা প্যাক’!!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-  দেশের হাতে গোনা কয়েকটি রাজ্যে মদের টেট্রা প্যাক পাওয়া যায়। তবে বেশিরভাগ রাজ্যেই তা পাওয়া যায় না। সেই তালিকায় ছিল দিল্লিও। এ বারে দিল্লিতেও পাওয়া যাবে এই টেট্রা প্যাক।
রাজধানীর সুরাপ্রেমীদের জন্য একের পর এক সুখবর! প্রথমে মদের দাম কমার খবর প্রকাশিত হয়েছিল। দুপুর গড়াতেই নয়া খবর প্রকাশ্যে। জানা গিয়েছে, বাজারে আসছে ফ্রুটি, মাজা বা ফ্রুট জুসের মত মদের নানা ব্র্যান্ডের ‘টেট্রা’ প্যাক (tetra packs)। ইতিমধ্যেই মদের দুটি সংস্থাকে অনুমতি দেওয়া হয়েছে পরীক্ষামূলকভাবে টেট্রা প্যাক বাজারে আনার জন্য।
দিল্লির আবগারি শুল্ক দফতরের পক্ষ থেকে এই অনুমতি মিলেছে বলে প্রকাশিত হয়েছে টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে। রিপোর্ট অনুযায়ী, নয়া শুল্ক নীতি অনুযায়ী, নয়া এই টেট্রা প্যাক (tetra packs) বাজারে আনার জন্য অনুমতি চেয়ে এখনও পর্যন্ত আবেদন জানিয়েছে অন্তত ৭০০ সংস্থা। তাদের মধ্যে ২টি ব্র্যান্ডকে অনুমতি দেওয়া হয়েছে।
এই টেট্রা প্যাক হবে ১৮০ মিলিলিটারের। কাগজের প্যাকিং হওয়ায় প্লাস্টিক বা কাঁচের বোতলের তুলনায় দাম হবে অনেকতাই কম। সূত্রের খবর, যে ৭০০ ব্র্যান্ড টেট্রা প্যাক তৈরির অনুমতি চেয়েছে, তার মধ্যে রয়েছে ২০০ হুইস্কি এবং ওয়াইন ব্র্যান্ড, ৯০ বিয়ারের ব্র্যান্ড, ভডকার ৭০ এবং রামের ৫০ নামী সংস্থা।
উল্লেখ্য, দেশের হাতে গোনা কয়েকটি রাজ্যে মদের টেট্রা প্যাক পাওয়া যায়। তবে বেশিরভাগ রাজ্যেই তা পাওয়া যায় না। সেই তালিকায় ছিল দিল্লিও। এ বারে দিল্লিতেও পাওয়া যাবে এই টেট্রা প্যাক।প্রসঙ্গত উল্লেখ্য, দিল্লি সরকারের আবগারি দফতর নতুন শুল্ক নীতি (new liquor policy) গ্রহণ করার পর থেকেই বিক্রেতারা বিপুল ছাড়ে (huge discounts) মদ বিক্রি করতে শুরু করেছেন। নতুন দাম লাগু হয়েছে দেশীয় মদের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ডের মদেও। ক্রেতাদের থেকে বোতলে প্রিন্ট করা দামের থেকে ৩০-৩০ শতাংশ কম দাম নিচ্ছেন বিক্রেতারা।
রিপোর্ট অনুযায়ী, রাজধানীর কিছু কিছু দোকানে বিদেশী ব্রান্ড Chivas Regal (১২ বছর) বিক্রি হচ্ছে ১,৮৯০ টাকায়। গুরুগ্রামে সেই একই ব্যান্ডের মদ বিক্রি হচ্ছে ২,১৫০ টাকায়। এমনকি ৩টি বোতল একসঙ্গে কিনলে উপরি হিসেবে আরও ১৫০ টাকা প্রতি বোতলে ছাড় দেওয়া হচ্ছে। দিল্লিতে যেখানে Chivas Regal (১২ বছর)-র দাম ২,৯২০ টাকা।
JSN Infratech LLP-র দোকান Whiskey Theka। সেখানে প্রিমিয়াম ব্র্যান্ড Jack Daniels-র দাম ১,৮৮৫। অন্য দোকানে সেই একঈ ব্র্যান্ড বিক্রি হচ্ছে ২,৭৩০ টাকায়। প্রিমিয়াম ব্র্যান্ড Glenlivet (১৮ বছরের রিজার্ভ কালেকশন)-র ৭০০ মিলিলিটারের দাম ৫,১১৫ টাকা। নয়া শুল্ক নীতি অনুযায়ী কমেছে ভডকার দাম। দিল্লিতে Absolut Vodka বিক্রি হচ্ছে ৯৯৫ টাকায়, যেখানে বোতলে প্রিন্ট রয়েছে ১,৫২০ টাকা। অর্থাৎ, ৩০ শতাংশ কম দামে বিক্রি করছেন বিক্রেতারা।
ওয়াইনের দামেও মিলছে ব্যাপক ছাড়। Jacob’s Creek-র বতলের প্রিন্ট যেখানে ১,১৮০ টাকা, সেখানে সেই বোতল বিক্রি হচ্ছে ৭৯৫ টাকায়।Chateau Puygueraud-র প্রিন্ট ৭,২২০ টাকা থাকলেও তা বিক্রি করা হচ্ছে ৪,৯৮০ টাকা। Alco Mart এবং Nova Garments নামের সংস্থা মদ বিক্রি করছে ৩৫ শতাংশ ছাড়ে। তাদের দিল্লিতে ২৭টি রিটেল দোকান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *