জেলার খবর অর্থনীতি আন্তর্জাতিক দেশের খবর রাজ্যের খবর

সুন্দরবন কবিতা উৎসবে মাদার টেরেজা পুরস্কার ও সৃজন সম্মান

নিজস্ব প্রতিবেদকঃ জল মাটি জঙ্গল।বেঁচে থাকার সম্বল। সুন্দরবন কবিতা উৎসব অনুষ্ঠিত হল বাসন্তী ব্লকের শিবগঞ্জ ধনঞ্জয়- চম্পাবতী মহিলা সোসাইটি সভাগ্ৰহে।উৎসবের উদ্বোধন করেন সুদূর ইতালি প্রবাসী বাঙালি কবি ও সমাজসেবী বিপুলবিহারী হালদার।অনুষ্ঠানে পৌরহিত্য করেন বহুমাত্রিক লেখক ও শিক্ষক প্রভুদান হালদার।
সাকিল আহমেদ সম্পাদিত ‘শীত থই থই ছড়া’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন বাসন্তী থানার আই সি ড, আব্দুর রব খান।
ডায়মন্ড হারবার প্রেস ক্লাবের উদ্যোগে এবং কুসুমের ফেরা সাহিত্য পত্রিকার আয়োজনে সভাগ্ৰহে তিল ধারণের জায়গা ছিল না।
সুন্দরবন কবিতা উৎসবে সুন্দরবনের মা মাটি মানুষ বিশেষ করে বাঘে র আক্রমণের মৃত পরিবারের পাশে দাঁড়িয়ে যিনি সহায়তা করে আসছেন সেই বিশিষ্ট শিক্ষারত্ন প্রাপ্ত শিক্ষক অমল নায়েকের হাতে মাদার টেরেজা স্মৃতি পুরস্কার তুলে দেন সাংবাদিক সাকিল আহমেদ ও মেদিনীপুর জেলা পরিষদ সদস্য কবি দুরন্ত বিজলী।
জল জঙ্গলে বাঘের গর্জন আর জীবিকার সন্ধানে গিয়ে বাঘের আক্রমণ থেকে বেঁচে ফিরে আসা মৎস্যজীবী এবং ফিরে না আসা পরিবারের বিধবা বাসন্তীর অলকা মন্ডলের হাতে তুলে দেওয়া হল সুন্দরবন সৃজন সম্মানের পাশাপাশি আর্থিক সাহায্য।
একমাস আগে মাছ ধরতে গিয়ে বাঘের আক্রমণে পড়েন গৌরহরি মাইতি ।অসম লড়াই করে বেঁচে ফিরে এসে দৃষ্টিশক্তি হারিয়েছেন।বললেন সারাক্ষণ মাথা ঘুরছে।চোখে কিছু দেখতে পাচ্ছেন না গৌরহরি ।সংসার চলে না।জীবনকে বাজি রেখে তাঁদের এই ‘হাম সফর’ ভোলার নয়।
কবিতা উৎসবে সুন্দরবন সৃজন সম্মান পেলেন কবি সুনীল করণ, দুরন্ত বিজলী, নীপা চক্রবর্তী, তন্দ্রা ভট্টাচার্য, শংকর দত্ত, পুনে থেকে কবি মিনতি সরকার, শ্যামল জানা, মালদা থেকে ভাস্কর পাল মুর্শিদাবাদ থেকে প্রধান শিক্ষিকা সুদেষ্ণা সিনহা, বাচিক শিল্পী অনিন্দিতা মোদক,হুগলি থেকে মানিক পন্ডিত ,দিলীপ কুমার প্রামাণিকপ্রমুখ।
উদ্বোধক বিপুল বিহারী হালদার বলেন, দুই মৎস্যজীবী পরিবারের হাতে ইতালি ফিরে গিয়ে আর্থিক সাহায্য পাঠাব যাতে তাঁরা জীবন নির্বাহ করতে পারেন স্বাচ্ছন্দ্য পরিবেশে।
মাদার টেরেজা পুরস্কারে সম্মানিত অমল নায়েক বলেন, আমার এই পুরস্কার সুন্দরবনের মানুষের উদ্দেশে উৎসর্গ করলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *