Uncategorized স্বাস্থ্য

সুখবর! মিলল প্রাথমিক ছাড়পত্র, ওষুধের দোকানে এবার পেয়ে যাবেন করোনার জোড়া ভ্যাকসিন!

তনুশ্রী ভান্ডারী ডেস্ক ঃ-আর হয়তো কয়েকদিন। তার পরই খোলা বাজারে মিলতে চলেছে করোনার (Corona Vaccine) দুই টিকা- কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। বুধবারই দুই ভ্যাকসিনকে এই অনুমোদন দিল কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি। তাদের অনুমোদনপত্র পাঠানো হয়েছে কেন্দ্রের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (Drugs Controller General of India বা DCGI) কাছে।

তাদের ছাড়পত্র পেলেই পাড়ার ওষুধের দোকানে মিলবে জোড়া টিকা।

মহামারীর বিরুদ্ধে লড়াই করার একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। তাই মহামারীর প্রকোপ কমাতে ভ্যাকসিনের খোঁজ শুরু হয়েছিল জোরকদমে। গত বছর ১৬ জানুয়ারি থেকে দেশে টিকাকরণ শুরু হয় সরকারি উদ্যোগে। ইতিমধ্যে টিকাকরণের গণ্ডি একশো কোটি ছাড়িয়েছে। এমনকী, কিশোর-কিশোরীদের টিকাকরণও শুরু হয়েছে। এবার দুই দেশীয় ভ্যাকসিনকে বাজারজাতকরণের দিকে আরও একধাপ এগোল কেন্দ্র।
এদিন সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশনের ( Central Drugs Standard Control Organisation) তরফে টুইট করে জানানো হয়, ‘এতদিন দু’টি টিকা- কোভিশিল্ড (Covishield) এবং কোভ্যাক্সিন (Covaxin) দেশজুড়ে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হত। এবার তা স্বাভাবিক ব্যবহারের জন্য অনুমোদন দিল বিশেষজ্ঞ কমিটি। সেই অনুমোদন ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে পাঠানো হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।’চলতি বছরের শুরুতেই পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া কোভিশিল্ড খোলা বাজারে বিক্রির অনুমোদনের জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রকের কাছে আবেদন করেছিল। সাধারণত টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল না হলে বাজারে বিক্রির ছাড়পত্র দেওয়া হয় না। এক্ষেত্রের সেরামের যুক্তি ছিল, ইতিমধ্যে দেশের ১২৫ কোটি মানুষ টিকা পেয়েছে। ফলে সরকারের হাতে উপযুক্ত প্রমাণ রয়েছে। তাহলে এই টিকাকে ছাড় দিতে আপত্তি কোথায়? এদিন সেই অনুমোদন দেওয়ার দিকে আরও একধাপ এগিয়ে গেল কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *