স্বাস্থ্য

সাবধান! কোন ধরনের মানুষেরা খাবে না বেদানা জেনে নিন?

বিউরো ঃ- ফল আমাদের শরীরের জন্য উপকারী তা আমরা সবাই জানি।

সুস্থ থাকতে তাই প্রতিদিনই কিছু ফল খাওয়া উচিত আমাদের। কিন্তু এমন কিছু ফলমূল আছে যা সকলে চাইলেও খেতে পারবেন না অর্থাত্‍ বিশেষ কোনো অসুখ থাকলে খাওয়া উচিত নয়। এমনই একটি ফল বেদানা।

ডালিম বা বেদানা খাওয়া সকলের জন্য উপকারী নয়। বেদানা যেমন সুন্দর দেখতে লাল রঙের হয়, তেমন খেতেও খুব সুস্বাদু হয়। বেদানার রস শরীরের পক্ষে খুব উপকারি।

বেদানার রস শরীরকে তরতাজা করে তোলে। তাই অনেকে তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখে। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে বেদানা মারাত্মক হতে পারে সেটা জানেন কি? এমনকি আপনার জীবন পর্যন্ত যেতে পারে। চার ধরনের অসুখ থাকলে বেদানা ক্ষতির কারণ হতে পারে। আসুন তাহলে জেনে নিন কাদের বেদানা খাওয়া উচিত নয়।

কম রক্তচাপের সমস্যা থাকলে বেদানা খাওয়া একেবারেই উচিত নয়। যদিও এখন উচ্চ রক্তচাপের সমস্যা বেশিরভাগ মানুষের থাকে। তাদের জন্য বেদানা একটি আদর্শ ফল। বেদানা খেলে উচ্চরক্তচাপের সব সমস্যা কমে যায়।

আর আপনার যদি কম রক্তচাপের মত সমস্যা থাকে তাহলে বেদানা মারাত্মক ক্ষতিকারক। কারণ তাতে রক্তচাপ আরো কমে যেতে পারে।

মানসিক রোগে আক্রান্ত রোগীরা যারা নিয়মিত মানসিক রোগের জন্য ওষুধ খান তাদের জন্য বেদানা প্রায় বিষের সমান। কোনো ভাবেই এই ফল তাদের দেয়া যাবে না।

সর্দি কাশিতে বেদানা খেলে শরীরের আরো ক্ষতি হয়। বেদানা সাধারণত ঠাণ্ডা ফল। তাই গরমকালেই এই ফল খাওয়া উচিত। যাদের সর্দি কাশি বা ঠাণ্ডা লাগার অসুখ আছে তাদের বেদানা খাওয়া উচিত নয়। এর ফলে আরো ঠাণ্ডা লাগতে পারে। তাদের বেদানার পরিবর্তে গরম কিছু খাওয়া উচিত।

অ্যালার্জিতে বেদানা খাওয়া ক্ষতিকর। এমন অনেক মানুষ আছে যাদের ধুলো, বালি বা কোনো নোংরা জায়গায় গেলেই অ্যালার্জি হয়। তাদের বেদানা খাওয়া খুব ক্ষতিকর। বেদানায় এমন কিছু উপাদান আছে যা অ্যালার্জির সমস্যাকে বাড়িয়ে তোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *