আন্তর্জাতিক জেলার খবর দেশের খবর প্রযুক্তি বিনোদন রাজ্যের খবর

রেডিওতে বিশ্ব জয় করেছেন চোপড়ার রেডিও প্রেমি আন্তর্জাতিক বেতার স্রোতা সুবল গোপ।

জয়দেব গোপ, উত্তর দিনাজপুরঃ  রেডিওতে বিশ্ব জয় করেছেন চোপড়ার রেডিও প্রেমি আন্তর্জাতিক বেতার স্রোতা সুবল গোপ। সত্তরোর্ধ সুবল বাবুর বাড়ি উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার মাঝিয়ালী অঞ্চলের গোয়াল টলি (উচল গছ) গ্রামে। এখনও তার ঘরে সংরক্ষিত আছে পৃথিবীর বিভিন্ন দেশের ডাক টিকিট,বড় বড় খামে বিভিন্ন দেশের চিঠি পত্র সহ বিভিন্ন দেশের ওয়াল ও পকেট ক্যালেন্ডার এবং বিভিন্ন দেশের ভাষা শিক্ষার বই ইত্যাদি।

এক সময় তিনি রেডিও কেই সঙ্গী করে চলতেন। সকাল ছটা থেকে রাত্রি দশটা পর্যন্ত তিনি রেডিওর মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক বেতার কেন্দ্রের অনুষ্ঠান সুনতেন। তার মধ্যে পছন্দের বেতার কেন্দ্রগুলি হল বিবিসি লন্ডন,ভয়েস অফ আমেরিকা, চীন আন্তর্জাতিক বেতার (সি আর আই) রেডিও জাপান, রেডিও রাশিয়া, জার্মান বেতার তরঙ্গ (ডি ডাব্লিউ) রেডিও তেহরান রেডিও রাশিয়া বাংলাদেশ বেতার ইত্যাদি। তবে এর মধ্যে প্রথম রেডিও শ্রোতা হিসেবে যোগ দেন আকাশবাণী শিলিগুড়ি কেন্দ্রের সঙ্গে। সুবল বাবু জানান, ষাটের দশকে চালু হয়, আকাশবাণী শিলিগুড়ি । তখনই তিনি প্রথম রেডিও কেনেন। এরপর ১৯৭০ থেকে তিনি বি বি সি লন্ডন, রেডিও পেইচিং ভয়েস,অফ আমেরিকা,রেডিও রাশিয়া সহ পৃথিবীর বিভিন্ন আন্তর্জাতিক বেতার কেন্দ্রের অনুষ্ঠান নিয়মিত শোনেন এবং নিয়মিত শ্রোতা হিসেবে আন্তর্জাতিক বেতার শ্রোতা হিসেবে বিভিন্ন দেশের বেতার কেন্দ্রে চিঠিপত্র মতামত কুইজ প্রতিযোগিতায় অংশ নেন। এভাবে তার কাছে এয়ার মেইল যোগে বিভিন্ন দেশের চিঠিপত্র ক্যালেন্ডার উপহার সামগ্রী এবং ভাষা শিক্ষার বই ডাকযোগে আসা শুরু করে। এক সময় তিনি চীনা ও জাপানি বেশ কিছু ভাষার কিছু বাক্য রপ্ত করেছিলেন। কিন্তু বর্তমানে বয়সের ভারে স্মরণ শক্তি কমে যাওয়ায় মুখস্ত রাখা সম্ভব হচ্ছে না। সুবল বাবু রেডিওর উপরে ১৯৭০ সালে আকাশবাণী শিলিগুড়ি কেন্দ্রকে নিয়ে একটি কবিতাও লিখেছেন
তোর কবিতাটি হল – টেবিলের উপরে ছোট্ট একটি বাক্স,
ভলিউম ঘোরাতেই কণ্ঠস্বর আসতো। টিউনিং করতেই বাক্সের বাহাদুরি-
মিষ্টি সুরে উঠল বেজে, আকাশবাণী শিলিগুড়ি।
দেশ গান অমৃতবাণী গান্ধী কথা আর , লোকগীতি পল্লীগীতি দেশের সমাচার।
তার ছাড়া আসছে কথা –
আকাশ পথের বাতাসে,,
ব্যাটারি লাগবে শুধু শুনবে তবে কথা সে।
সারা দেশের হাল হকিকত,
শুনতে চাও বাক্সতে ?
সময় মত টিউনিং কর
রেডিওর ওই নকশাতে।
টিভি টেপ নয় নয় ক্যাসেট ভিডিও,
কম পয়সায় সবার জন্য একমাত্র রেডিও।

তিনি শুধু দেশের বেতার কেন্দ্রের ওই নয়, আন্তর্জাতিক বেতার কেন্দ্রের উপরেও কবিতা লিখেছেন —
সি আর আই (চীন আন্তর্জাতিক বেতার) এর উপরেও তার একটি কবিতা।
কে গো তুমি ওগো সুন্দরী
ভালোবাসার ছোঁয়া দিয়ে যাও,
কোকিল কণ্ঠে বলছো কথা
কিন্তু কেন? দেখা নাহি দাও।
রোজ নিশিতে আসো তুমি
দরজা বিহীন বদ্ধ ঘরে ,
পারিনা যেতে তোমার কাছে
তবুও হৃদয় শীতল করি
শুনে তোমার কণ্ঠস্বররে।
আমি তোমার বন্ধু শ্রোতা
তুমি সি আর আই ,
জীবনভর রোজ নিশিতে –
তোমার সঙ্গ যেন পাই।।
এখানে CRI বলতে
China Redio Inter national . যার বাংলা চীন আন্তর্জাতিক বেতার ।

এভাবে বিশ্বের বিভিন্ন বেতার কেন্দ্রে চিঠিপত্র মতামত অনুষ্ঠানসূচির উপরে সুপরামর্শ বিনিময় করে চোপড়ার সত্তরোর্ধ রেডিও প্রেমি সুবল গোপ করেছেন রেডিওতে বিশ্ব জয় । তিনি সমস্ত রেডিও প্রেমীদের প্রতি বার্তা দেন – রেডিও শুনুন , বিশ্বকে জানুন । আন্তর্জাতিক বেতার দিবস পালন করেন রেডিও প্রেমীদের নিয়ে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *