অর্থনীতি

রিচার্জের পর ব্রডব্যান্ডের ও খরচ বাড়তে চলেছে! চিন্তায় পড়েছেন ইন্টারনেট ব্যবহারকারীরা!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-

বর্তমান সময়ে প্রায় প্রতিটি টেলিকম সংস্থাই তাঁদের রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে। আর এবার ব্রডব্যান্ডের খরচও বাড়াতে পারে বলে জানা গিয়েছে। তবে কোন সংস্থা ঠিক কতটা পরিমাণ এই খরচ বাড়াচ্ছে, তা এখনও অবধি জানা যায়নি।

এবিষয়ে মেঘবালা ব্রডব্যান্ডের সহ-প্রতিষ্ঠাতা তপব্রত মুখোপাধ্যায় বলেন, ‘টেলিকম ইন্টারনেট সার্ভিসের মতো করেই ব্রডব্যান্ডের ক্ষেত্রেও ইউজার প্রতি গড় রেভিনিউ বাড়ানো যেতে পারে।বিষয়টা হল, সার্ভিস টিকিয়ে রাখতে গেলে, ব্রডব্যান্ডের খরচও বাড়ানো যেতে পারে’।তিনি আরও বলেন, ‘টেলিকম সংস্থাগুলি জানিয়েছে, ভারতে ট্যারিফ প্ল্যানের খরচ কম থাকায়, তা বাড়িয়ে দেওয়া হয়েছে। আর ব্রডব্যান্ডের ক্ষেত্রে সমস্যা হল, বড় সংস্থার কারণে অনেক সময়ছোট ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা একাধিক অফার সম্পূর্ণ বিনামূল্যেই ছেড়ে দেয়। বড় সংস্থার কোন সমস্যা না হলেও, এতে করে ছোট সার্ভিস প্রোভাইডারের অনেক সমস্যা হয়’।

তপব্রত মুখোপাধ্যায় আরও বলেন, ‘ভারতে ব্রডব্যান্ড ট্যারিফগুলি খুব একটা সস্তা নয়। তো সেক্ষেত্রে এই বিষয়ের জন্য অনেক পরিকল্পনা এবং সতর্কতার প্রয়োজন হয়’।

বর্তমান সময়ে করোনা আবহ থেকে শুরু করে বাড়িতে বসে কাজের প্রবণতা একটু বেশিই দেখা যাচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে ওয়ার্ক ফ্রম হোম ফ্যাসিলিট। তো সেক্ষেত্রে ব্রডব্যান্ডের চাহিদাও রয়েছে বাজারে। সেক্ষেত্রে ধারণা করা হচ্ছে মোবাইল রিচার্জের মত, এই ব্রডব্যান্ডও বর্তমানে মানুষের একটি প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। যার ফলে এই দুর্মূল্যের বাজারে মোবাইল রিচার্জের দাম বৃদ্ধির পর এই খবর শুনে কিছুটা চিন্তায় পড়ে গিয়েছে মধ্যবিত্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *