রাজ্যের খবর

রাজ্যের সমস্ত স্কুলে যুক্ত হলো, আরও একটি নতুন ছুটি,

আগস্ট মাসে স্কুল, কলেজ, আদালত, ব্যাংক ইত্যাদি দপ্তর গুলিতে বেশ ছুটির মেজাজ। এরই মধ্যে School Education Department West Bengal আবার গতকাল সোমবার ৮ই আগস্ট, ২০২২, রাজ্যের তথা পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হল যার মেমো নম্বর হল- DS(Aca)/360/A/25/3 তারিখ- 08/08/2022.

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, পূর্বে রাজ্যের অর্থদপ্তর(অডিট) থেকে প্রকাশিত নোটিশ নম্বর- 3268-F(P2) এবং তারিখ-05.08.2022 এর ভিত্তিতে আগামী ১১ই আগস্ট ‘রাখী বন্ধন’ উপলক্ষ্যে রাজ্যের সকল বিদ্যালয় বন্ধ থাকবে।
রাজ্য সরকারি কর্মচারীদের (WB Employees) জন্য আগেই সুখবর দিয়েছিল নবান্ন। গত শুক্রবার তথা ৫ই আগস্ট, ২০২২ অর্থ দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ছুটি দেওয়া হয়েছিল রাখি পূর্ণিমা উপলক্ষ্যে।

শুক্রবার অর্থ দফতরের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাখি পূর্ণিমা উপলক্ষ্যে রাজ্য সরকারি অফিস, স্থানীয় অফিস, পুরসভা, রাজ্য সরকারের অধীনস্থ সকল সংস্থা, আদালত এবং সমস্ত স্কুল, কলেজ তথা শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ (School Education Department West Bengal) থাকবে।

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে পূর্ব নির্ধারিত ছুটির তালিকা অনুযায়ী ১২ই আগস্ট, ২০২২, শুক্রবার ছুটি হিসেবে উল্লেখ করা আছে। এটি হলো লিস্টেড ছুটি। তবে ১১ই আগস্ট পালনীয় (ছুটি) হিসাবে লেখা রয়েছে। যার অর্থ দাঁড়ায় স্কুলে ক্লাস হবে না, কিন্তু স্কুলে পালন করতে হবে, যেমনটা ২৬শে জানুয়ারী কিম্বা ১৫ আগস্টে হয়ে থাকে।

এখন এটাই দেখার যে, রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলি কি তাহলে এই উপলক্ষ্যে ২ দিন ছুটি থাকবে কিনা? রাজ্যের মধ্যশিক্ষা দপ্তর (School Education Department West Bengal) থেকে ছুটি ঘোষণা করলেও প্রাথমিক শিক্ষা পর্ষদ থেকে এখনও কোনো নোটিশ দেয় নি। তবে এই মুহূর্তে প্রাথমিক স্কুল শিক্ষকদের প্রশ্ন, তারা কি ১১ই আগষ্ট স্কুলে যাবেন?

উল্লেক্ষ্য, উক্ত ১১ই আগস্টে ভারতের বিখ্যাত স্বাধীনতা সংগ্রামী ক্ষুদিরাম বসু এর মৃত্যুদিন কে ‘শহিদ দিবস’ হিসেবে পালন করা হয়। যদিও স্কুলে বিভিন্ন দিবসে পালনীয় বলে ছুটি থাকে না। মিড ডে মিল পর্যন্ত স্কুল খোলা থাকে।

সংবাদসুত্রে জানা যাচ্ছে, যেহেতু মধ্য শিক্ষা পর্ষদ অর্থ দপ্তরের নির্দেশ মেনে স্কুল ছুটি দিয়েছে, প্রাথমিক শিক্ষা দপ্তরের ক্ষেত্রেও একি নিয়ম হওয়ার কথা। তাই আগামীকাল দুপুর ২টোর আগে যদি নতুন কোনও অর্ডার না বেরোয়, সেক্ষেত্রে ১১ই আগষ্ট প্রাথমিক বিদ্যালয় গুলোও ছুটি থাকার কথা। (School Education Department West Bengal)

এদিকে, রাখি বন্ধনের জন্য ছুটি ঘোষণা করা হলেও রাজ্য সরকারি কর্মচারীদের (WB Employees) বকেয়া মহার্ঘ ভাতা (ডিএ বা Dearness Allowance) নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি অর্থ দফতর। উল্লেখ্য, গত ২০ মে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দিতে হবে। অর্থাৎ ১৯ অগস্টের মধ্যে বকেয়া ডিএ দিতে হত রাজ্য সরকারি কর্মীদের।

তবে হাতে এখনও বাকি প্রায় ১০ দিন। দেখা যাক, এর মধ্যে অর্থ দপ্তর থেকে আরও কোনও নোটিশ আসে কিনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *