রাজনৈতিক খবর জেলার খবর রাজ্যের খবর

রাখি বন্ধন উৎসবে মতলো ডায়মন্ড হারবার

বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল। পুণ্য হউক, পুণ্য হউক, হে ভগবান। ১৯০৫ সালে বঙ্গভঙ্গের বিরোধিতা করে বাংলায় রাখী উৎসব উপলক্ষে রবীন্দ্রনাথ ঠাকুর গান লিখেছিলেন সেই থেকে আজও পালিত হয়ে চলেছে রাখীবন্ধন।বুধবার সকালে ডায়মন্ড হারবার স্টেশন সংলগ্ন এলাকায় ১১৭ নং জাতীয় সড়কের উপর পথচলতি ও যানবাহন চালকদের হাতে রাখি পরিয়ে রাখীবন্ধন উৎসব পালন করেন ডায়মন্ড হারবার ১ নং ব্লক যুব তৃণমূল কংগ্রেস।

১৯০৫ সালে লর্ড কার্জন ২০ শে জুলাই বঙ্গভঙ্গের কথা ঘোষণা করেন, জানানো হয় ১৯০৫ সালে ১৬ ই অক্টোবর বঙ্গভঙ্গ আইন কার্যকর করা হবে। সেই সময় ধর্ম বর্ণ নির্বিশেষে বঙ্গভঙ্গের বিরোধিতা মানুষ সামিল হয়। ঠিক হয় ওই দিন বাংলার মানুষের হাতে হলুদ সুতো বাঁধবেন। এই দিনকে মিলন দিবস হিসাবে পালন করা হয়। কবিগুরু এই দিনটিকে রাখীবন্ধন উৎসব পালন করার ডাকদেন। বাংলায় হিন্দু ও মুসলমানদের মধ্যে সম্প্রীতি ও সৌভ্রাতৃত্বকে ফুটিয়ে তুলতেই এই উদ্দ্যোগ নেন রবীন্দ্রনাথ ঠাকুর। আবার কেউ কেউ মনে করেন রাখীবন্ধন উৎসবের পৌরাণিক কাহিনি আছে। সেই থেকে আজও পালিত হয় রাখীবন্ধন বুধবার দুপুরে রাজ্যের সমস্ত এলাকার সঙ্গে ডায়মন্ড হারবার শহর জুড়ে পালিত হয় রাখীবন্ধন উৎসব। ডায়মন্ড হারবার পৌরসভা, ডায়মন্ড হারবার ১ নং এবং ডায়মন্ড হারবার ২ নং ব্লকের সমস্ত এলাকায় তৃণমূল কংগ্রেসের উদ্দ্যোগে রাখীবন্ধন উৎসব পালন করার হয়। ডায়মন্ড হারবার স্টেশন সংলগ্ন ১১৭ নং জাতীয় সড়কের উপর রাখীবন্ধন উৎসব পালন করেন ডায়মন্ড হারবার ১ নং ব্লক সভাপতি গৌতম অধিকারীর নেতৃত্ব এদিন পথ চলতি মানুষ ও যানবাহন চালকদের হাতে রাখী পরিয়ে দেন ডায়মন্ড হারবার ১ নং ব্লক সভাপতি গৌতম অধিকারী অন্য দিকে ডায়মন্ড হারবার ২ নং ব্লকের সরিষা আশ্রম মোড়ে পথ চলতি মানুষ ও যানবাহন চালকদের হাতে রাখী পরিয়ে দেন ডায়মন্ড হারবার বিধানসভার তৃণমূল কংগ্রেসের পর্যবেক্ষক সামিম আহমেদ ও অরুময় গায়েন। রাখী পরিয়ে তাদের হাতে লাড্ডু তুলে দেওয়া হয়।

রাখীবন্ধন উৎসব শেষে ডায়মন্ড হারবার ১ নং ব্লক সভাপতি গৌতম অধিকারী জানান, জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে এমন কী ধনী গরীব কোন বিবেচনা না করে সমস্ত মানুষকে আপন করে তাদের হাতে রাখী পরিয়ে সকলের মধ্যে সৌভ্রাতৃত্বের ও সম্প্রীতি রাখা করা হয়। ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো ডায়মন্ড হারবার ১ নং ব্লকের সমস্ত পঞ্চায়েত এলাকায় আজ তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে রাখীবন্ধন উৎসব পালন করা হয় পথ চলতি মানুষদের হাতে রাখী পরিয়ে তাদের হাতে লাড্ডু দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *