আন্তর্জাতিক

রহস্যময় এই দ্বীপ আজও সাধারণ মানুষের নাগালের বাইর! কিন্তু কেন??

তনুশ্রী ভান্ডারী ডেক্স  ঃ-পৃথিবীতে এমন অনেক রহস্যময় স্থান রয়েছে, যেগুলো এখনও বিজ্ঞানের কাছে এক ধাঁধা। এই রহস্যময় স্থানগুলির মধ্যে একটি হল উত্তর সেন্টিনেল দ্বীপ। এই দ্বীপটি তার সামুদ্রিক সৌন্দর্যের জন্য সারা বিশ্বে বিখ্যাত। এই দ্বীপটি ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ। উত্তর সেন্টিনেল দ্বীপটি কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান ও নিকোবরের রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে অবস্থিত।পোর্ট ব্লেয়ারের কাছাকাছি থাকা সত্ত্বেও, দ্বীপটি আজ পর্যন্ত সংযুক্ত হয়নি। যেন দ্বীপটি বলতে চায় যে তার যুক্ত হওয়া তার ভাগ্যের উপর ছেড়ে দেওয়া হয়েছে। কোনও বহিরাগতের তাতে কিছুই করার নেই। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দ্বীপে মাত্র কয়েকজন বাস করে। যখনই কোনও বহিরাগত এই দ্বীপে যাওয়ার চেষ্টা করেছে। তাকে তার জীবন দিয়ে মূল্য দিতে হয়েছে।

সরকারের পক্ষ থেকেও কয়েকবার চেষ্টা করা হয়েছে, কিন্তু দ্বীপের স্থানীয় বাসিন্দারা সরকারের সাহায্য প্রত্যাখ্যান করেছেন। অনেকবার স্থানীয় বাসিন্দাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও এখানকার মানুষ বাইরের কারও সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায় না। এ কারণে দ্বীপটি আজও রহস্যময়। এ দ্বীপের মানুষ আদিবাসীদের মতো বসবাস করছে। আপনি যদি এই দ্বীপ সম্পর্কে জানেন না, তাহলে জেনে নিন-

উত্তর সেন্টিনেল দ্বীপ

সাম্প্রতিক বছরগুলিতে, আমেরিকান নাগরিক জন অ্যালেন উত্তর সেন্টিনেল দ্বীপে যাওয়ার চেষ্টা করেছিলেন। তার প্রচেষ্টায়, তাকে স্থানীয় জেলেরা সাহায্য করে, কিন্তু যত তাড়াতাড়ি সে দ্বীপে পৌঁছায়। স্থানীয়রা তাকে লক্ষ্য করে তীর নিক্ষেপ করে। এই হামলায় জন মারা যান। এরপর থেকে সরকার উত্তর সেন্টিনেল দ্বীপকে সীমাবদ্ধ করে রেখেছে। এই দ্বীপে যাওয়ার আগে সরকারের অনুমতি নিতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *