স্বাস্থ্য জেলার খবর

মেনকা স্মৃতি বিদ্যামন্দির উচ্চ বালিকা বিদ্যালয়ে বিশেষ সচেতনতা শিবির।

অভিজিৎ হাজরা, আমতা, হাওড়া :-
এলাকায় বাড়তে থাকা বাল্যবিবাহ, নারী নির্যাতন ও পণপ্রথার মতো সামাজিক সমস্যার বিরুদ্ধে ছাত্রীদের সচেতন করতে বিশেষ সচেতনতা শিবিরের আয়োজন করল স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

কোভিড ১৯ এর পর থেকে এলাকায় বাল্য বিবাহের ঘটনা বাড়তে থাকায় এবার আমতা ২ ব্লকের জয়পুর থানার অমরাগড়ি গ্রামের মেনকা স্মৃতি বিদ্যামন্দির উচ্চ বালিকা বিদ্যালয়ে বিশেষ সচেতনতা শিবিরের আয়োজন করল স্বেচ্ছাসেবী সংগঠন খড়দহ নিউ এজ সোসাইটি, তুলসীবেড়িয়া মহিলা সমিতি ও কলকাতার FOCUS নামক সংগঠন। সহযোগিতায় ছিল জয়পুরের ‘ সাহায্যের হাত বাড়িয়ে দাও ‘ স্বেচ্ছাসেবী সংগঠন।
ছাত্রীদের সঙ্গে সরাসরি কথপোকথনের মাধ্যমে নাবালিকা বিবাহের সামাজিক সমস্যাগুলো নিয়ে আলোচনা হয়।
বিদ্যালয়ের প্রাথমিক বিভাগের শিক্ষক সায়ন দে ছাত্রীদের ঘরে ,সমাজে কিভাবে বাল্যবিবাহের সমস্যাগুলো প্রতিহত করবে তার পন্থা নিয়ে আলোচনা করেন।ছাত্রীদের মানসিকভাবে শক্তিশালী হতে উৎসাহ দেন সমাজকর্মী কল্যাণী পালুই। মেয়েদের শারীরিক ভাবে সবল করতে ক্যারাটে ও মার্সাল আর্ট প্রশিক্ষন বিদ্যালয়ে দেওয়ার প্রস্তাব দেন ‘ সাহায্যের হাত বাড়িয়ে দাও ‘ সংগঠনের কর্ণধার সৌরভ মণ্ডল।
সমগ্র আলোচনায় যথেষ্ট উৎসাহিত হয়ে পড়ে ছাত্রীরা। তারা আলোচনা শেষ হতে না হতেই এলাকায় নাবালিকা বিবাহের ঘটনা, অভিজ্ঞতা ওনাদের বলতে শুরু করে।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা এই ব্যাপারে এগিয়ে আসার জন্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে ধন্যবাদ জানান।
তিনি বলেন ,
সম্প্রতি বিদ্যালয়ের কয়েকজন ছাত্রীর বিবাহ হয়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। তাই এই সচেতনতা শিবির যথেষ্ট কাজ দেবে বলেই আমি মনে করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *