প্রযুক্তি

মুখ থুবড়ে পড়ল UPI, ডিজিটাল লেনদেনে নাকাল জনগণ!!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-

এখন লেনদেন ডিজিটাল। অনলাইনে অ্যাপের মাধ্যমে নিমেষে যে কোনও অ্যাকাউন্টে টাকা লেনদেন করা যায়। কিন্তু সেই সুবিধেই মুখ থুবড়ে পড়ল। রবিবার অন্তত ঘণ্টাখানেকের জন্য অচল হয়ে রইল ইউপিআই পেমেন্ট (UPI Payment)। যাদের মধ্যে রয়েছে গুগল পে, ফোন পে, পেটিএমের মতো অ্যাপ।

রবিবারই ‘মন কি বাত’ অনুষ্ঠান ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই অনুষ্ঠানে অনলাইন টাকা লেনদেনের প্রভূত প্রশংসা করেন প্রধানমন্ত্রী। এদিন তিনি জানান, এখন UPI-এর মাধ্যমে প্রতিদিন ২০ হাজার কোটি টাকা লেনদেন হচ্ছে।
সোশ্যাল মিডিয়ায় প্রবল ক্ষোভ:
ইউপিআই লেনদেনে সমস্যা শুরু হতেই প্রবল ক্ষোভে ফেটে পড়েন নেটিজেনরা। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অভিযোগ শুরু হয়। একসময় সোশ্যাল মিডিয়ায় (Social Media) অভিযোগের বন্যা বয়ে যায়।

কোথায় কোথায় সমস্যা:
UPI এর মাধ্যমে টাকা লেনদেনের জন্য় বিভিন্ন অ্যাপ ব্যবহার করেন উপভোক্তারা। তার মধ্যে রয়েছে ফোন পে (PhonePe), গুগল পে (Google Pay), পেটিএম (Paytm) রয়েছে। এদিন ওই সময়ের জন্য সব অ্যাপেই সমস্যা হচ্ছিল। কোনও প্ল্যাটফর্মেই টাকা লেনদেন করা যাচ্ছিল না।

চলতি বছরে ফের সমস্যা:
এই বছরেই এর আগেও সমস্যা করেছিল UPI প্ল্যাটফর্ম। ২০২২ সালেই জানুয়ারি মাসে, ৯ জানুয়ারিতেও UPI নিয়ে সমস্যা হয়েছিল। রবিবারের সমস্যা নিয়ে মাঝরাত পর্যন্ত National Payments Corporation of India-এর তরফে
সরকারি ভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

ইদানিং ইউপিআই পেমেন্টের মাধ্যমেই টাকা লেনদেন করে থাকেন ভারতের বিপুল অংশের জনগণ। শহর ছেড়ে গ্রামের বাসিন্দারাও এখন লেনদেনের জন্য ভরসা করে UPI-এর উপর। নগদ না থাকলেও সমস্যা হয় না লেনদেনে। নগদ বওয়ার সমস্যা নেই। কোনও ঝুঁকিও নেই। এই কারণেই এই পদ্ধতিতে লেনদেনে বেশি ভরসা করেন সাধারণ মানুষের একটি বড় অংশ। সেইখানেই সমস্যা হওয়ায় জমেছে ক্ষোভ। আপৎকালীন পরিস্থিতিতেও অনেকে এই পদ্ধতিতে টাকা লেনদেন করে থাকেন। ফলে এদিনে ঝামেলাও পড়়েছেন তাঁরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *