আন্তর্জাতিক

‘ ‘মাইনা চাই না, দু ‘টো ভাত দিন ‘,টিউশনির খোঁজে আরজি এমএ পাশ বেকারের!!

তনুশ্রী ভান্ডারী ডেক্স  ঃ-

আলমগীর কবির বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে ২০২০ সালে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স পাশ করেছেন। কিন্তু তাঁর বিষয়ভিত্তিক বা অন্য ধরনেরও কোনও পেশার সন্ধান পাননি।

‘শুধুমাত্র দু’বেলা ভাতের বিনিময়ে পড়াতে চাই।’ সম্প্রতি এমনই এর বিজ্ঞাপনের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বিজ্ঞাপন দিয়েছেন মোহাম্মদ আলমগীর কবির নামের এক যুবক। আর সেখানেই তিনি জানিয়েছেন যে তিনি বেকার।
বাংলাদেশের বগুড়া শহরের জহুরুলনগরের বাসিন্দা তিনি। শহরের বিভিন্ন দেয়ালে, ইলেকট্রিক খুঁটিতে এ হেন বিজ্ঞাপন সেঁটেছেন এই যুবক। জানিয়েছেন, বেকারত্বের জ্বালা থেকে মুক্তি পেতেই এমনটা করেছেন।সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাত্কারে তিনি জানিয়েছেন, ‘খাবারের কষ্ট থেকেই এমন বিজ্ঞাপন দিয়েছি।’ তিনি জানিয়েছেন, ‘এই মূহুর্তে আমার একটি টিউশনি আছে। সেখানে রাতে পড়াই। তারা আগে জলখাবার দিত। পরে আমি তাদের বলেছি জলখাবারের বদলে ভাত খাওয়াতে।’ টিউশনি করে পাওয়া টাকা থেকে হাতখরচ, খাবার, চাকরির পরীক্ষার খরচে কুলোতে পারছিলেন না বলে জানান তিনি। তাই খাবারের খরচ বাঁচাতেই এই পন্থা।
বাংলাদেশে শেষবার বেকারত্বের পরিসংখ্যান হয়েছিল ২০১৬-২০১৭ অর্থবর্ষে। সেই সময়ে সরকারি হিসাবে দেশে ২৭ লক্ষ বেকার আছেন বলে উল্লেখ করা হয়েছিল। আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও ২০২০ সালে জানায়, বাংলাদেশের তরুণদের এক চতুর্থাংশ বেকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *