স্বাস্থ্য

মহামারী কোভিড এর কারণে দুই বছর আয়ু কমে যাচ্ছে ভারতীয়দের!! গবেষণায় চাঞ্চল্যকর তথ্য ধরা পড়েছে .

বিউরো ঃ- কোভিড মহামারির (Covid-19 pandemic) জোরালো প্রভাব পড়েছে দৈনন্দিন জীবন থেকে শুরু করে অর্থনীতিতে। শুধু তাই নয়, এই মহামারির কারণে ভারতীয়দের আয়ু দু’বছর কমে যেতে পারে বলে দাবি করা হয়েছে এক গবেষণায়।

মুম্বইয়ের দেওনার ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন স্টাডিজ (IIPS)-এর বিজ্ঞানীরা এই গবেষণাটি পরিচালনা করেছেন।

কী ভাবে কমে যেতে পারে আয়ু?

জন্মের সময় থেকে নির্দিষ্ট সময়ের বয়স-নির্দিষ্ট মৃত্যুর হারের সাপেক্ষে আয়ু নির্ধারণ করা হয়ে থাকে। গড় আয়ুর ভিত্তিতেই নবজাতকের জীবনকালের একটা আনুমানিক সময়কাল নির্ণয় করা হয়ে থাকে। গবেষকদের দাবি, করোনা সংক্রামিত হয়ে মৃতদের মধ্যে সবচেয় বেশি অংশের মানুষ ছিলেন ৩৫-৭৫ বছর বয়সিরা। এই অংশটিই গড় আয়ুর হ্রাস ঘটাতে বড়ো ভূমিকা নিয়েছে।

‘বিএমসি পাবলিক হেলথ’ নামে একটি মেডিক্যালে জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশ করেছেন আইআইপিএসের সহকারী অধ্যাপক সূর্যকান্ত যাদব।

সমীক্ষায় দেখা গিয়েছে, ৩৫-৬৯ বছর বয়সি পুরুষদের মধ্যে কোভিড মৃত্যু সবচেয়ে বেশি। আইআইপিএস-এর গবেষণায় ভারতে কোভিড -১৯ মহামারির কারণে মৃত্যুহারের নিরিখে গড় আয়ুর পরিণতি নির্ণয় করা হয়েছিল।

এর আগেও মহামারিতে প্রভাবিত আয়ু

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০২০ সালের মার্চ থেকে করোনাভাইরাসের কারণে প্রায় সাড়ে চার লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। পাশাপাশি, তথ্য বিশেষজ্ঞরা বলছেন যে ভারতে কোভিড-১৯ মহামারির কারণে ভারতে আরও বেশি মানুষ মারা গেছেন।

গবেষণাটি পরিচালনায় ১৪৫টি দেশের রোগের বোঝা সম্পর্কিত সংগৃহীত তথ্যের উপরেও জোর দিয়েছে আইআইপিএস। এ ছাড়াও, গবেষণায় কোভিড-ইন্ডিয়া অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (API) পোর্টাল ব্যবহার করা হয়েছে।

আইআইপিএস ডিরেক্টর ডা. কেএস জেমস আরও বলেছেন, অতীতে মহামারিগুলিতেও জন্মের পরিসংখ্যানে আয়ু প্রভাবিত হয়েছিল তবে কয়েক বছরের মধ্যেই সেই পরিস্থিতির ইতিবাচক বদল ঘটে গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *