আন্তর্জাতিক অর্থনীতি বিনোদন

মলদ্বীপে এখন ভারতীয় পর্যটকদের মোহভঙ্গ।

মলদ্বীপে এখন ভারতীয় পর্যটকদের মোহভঙ্গ। গত বছরের মার্চ মাসের তুলনায়, এই বছর মলদ্বীপে যাওয়া ভারতীয়দের সংখ্যা ৩৩ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। মলদ্বীপের পর্যটন মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, ৪১,০৫৪ ভারতীয় পর্যটক ২০২৩ সালের ৪ মার্চ পর্যন্ত মালদ্বীপে গিয়েছিলেন। একই সময়ে, এই বছরের ২ মার্চ পর্যন্ত ভারতীয় পর্যটকের সংখ্যা ২৭,২২৪ জন রেকর্ড করা হয়েছিল। এইভাবে গত বছরের তুলনায় ৩৩ শতাংশ অর্থাৎ ১৩ হাজার ৮৩০ জন ভারতীয় পর্যটকদের সংখ্যা কমেছে। কিন্তু কেন? মলদ্বীপ প্রিয় ভারতীয়দের হল কী?


কী কারণে মলদ্বীপে যাচ্ছেন না ভারতীয়রা
২০২৩ সালের নভেম্বরে চিনপন্থী নেতা রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু শপথ নেওয়ার এবং মালদ্বীপের ‘সার্বভৌমত্ব’ নিশ্চিত করার প্রতিশ্রুতি দেওয়ার কয়েক ঘন্টা পরে কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়েছিল এবং প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি ছিল ভারতকে তার সমস্ত সেনা প্রত্যাহারের দাবি জানানো।
২০২৩ সালে মলদ্বীপের নির্বাচনে মুইজ্জুর ভারতীয় সেনা প্রত্যাহারের দাবি জানানোর পরেও, গত বছরে ১০ শতাংশ বাজার শেয়ার নিয়ে মলদ্বীপে পর্যটকদের জন্য ভারত ছিল দ্বিতীয় বৃহত্তম বাজার। তবে ছয় শতাংশ বাজার শেয়ার নিয়ে ভারত এখন তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। এর আগে মলদ্বীপের পর্যটকদের মধ্যে শীর্ষে ছিল ভারতীয়রাই। কিন্তু এই বছর, যখন ভারতের প্রধানমন্ত্রী লাক্ষাদ্বীপে গিয়েছিলেন তখন মুইজ্জুর মন্ত্রীরা মোদীর বিরুদ্ধে অসংযত মন্তব্য করে বসেছিলেন। তখন থেকেই মলদ্বীপমুখী হচ্ছেন কম ভারতীয়। অর্থাৎ কারণ স্পষ্ট যে, ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করার পর থেকে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর মলদ্বীপের যেতে দ্বিধা করছেন ভারতীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *