স্বাস্থ্য

বুস্টার ডোজে কাজ নেই, ওমিক্রন রুখতে লাগবে নতুন ভ্যাকসিন! কি বলছে WHO!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-দেশ জুড়ে বিপুল গতিতে বেড়ে চলেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সাথে পাল্লা দিয়ে আসছে ওমিক্রন সংক্রামিত হওয়ার খবরও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৯৪ হাজার। পাশাপাশি দেশ জুড়ে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৪ হাজার ৮৬৮।সংক্রমণের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বেড়েছে মৃত্যু সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৪৪২ জন। দেশে করোনার তৃতীয় ঢেউ আসার পর সাধারণ মানুষের পাশাপাশি স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন ব্যাপক সংখ্যায়। আর ডেল্টা আর ওমিক্রনের জালে আমাদের দেশের মতই ফেঁসে গিয়াছে বিশ্বের বহু দেশ। অবস্থা এমন যে করোনা টিকা নিয়েও কাজ হচ্ছে না অনেকের।

ওমিক্রন রুখতে লাগবে নতুন ভ্যাকসিন, জানাল WHO
এই অবস্থায় এবার খারাপ খবর দিল WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, পুরনো টিকায় হবে না। করোনার নতুন নতুন স্ট্রেনের বিরুদ্ধে লড়তে প্রয়োজন নতুন টিকা। WHO-র টিকার উপাদান সংক্রান্ত উপদেষ্টা মণ্ডলীর বক্তব্য, ‘পুরনো টিকাগুলির বুস্টার ডোজ বারবার দিলেও করোনার সংক্রমণ রুখে দেওয়া যাবে না। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে লড়তে পারবে না এই ভ্যাকসিন।

বুস্টার ডোজে কাজ নেই, ওমিক্রন রুখতে লাগবে নতুন ভ্যাকসিন

করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রোখার পাশাপাশি গুরুতর অসুস্থতা এবং মৃত্যু রুখতে পারে এমন প্রভাবশালী ভ্যাকসিনের প্রয়োজন। এবং এই ধরনের ভ্যাকসিন দ্রুত তৈরি করা উচিত। যতদিন তা তৈরি করা সম্ভব না হচ্ছে ততদিন যে ভ্যাকসিন আছে, তারই উপাদানের পরিমাণে পরিবর্তন আনতে হবে। একমাত্র তাহলেই এই ভ্যাকসিন গুলি WHO-র বলে দেওয়া মাত্রা পর্যন্ত সুরক্ষা দিতে পারবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *