স্বাস্থ্য

বিস্ফোরক রিপোর্ট প্রকাশ্যে ! Pizza Hut , dominos, এর খাবারে ডিটারজেন্ট রাসায়নিক !!

বিউরো ঃ- পিজ্জা, বার্গার বা এই ধরনের ফাস্ট ফুড খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। ৮ থেকে ৮০, সকলের পছন্দ এই ধরনের খাবার। সেই কারণেই বিশ্বজুড়ে ডমিনোজ থেকে শুরু করে পিজ্জা হাট, ম্যাকডোনাল্ড, এই ধরনের সংস্থা খুবই জনপ্রিয়। কিন্তু এবার এক চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এসেছে এই সব সংস্থার খাবার নিয়ে।

দাবি করা হচ্ছে, এই খাদ্য সংস্থার খাবার গুলিতে ডিটারজেন্টের রাসায়নিক ব্যবহার করা হয়! কাপড় কাচার সাবান গুঁড়ো এবং রবার গ্লাভস তৈরিতে ব্যবহৃত রাসায়নিক রয়েছে এই সব খাবারে। এই রিপোর্ট হই হই ফেলে দিয়েছে সব জায়গায়।

জর্জ ওয়াশিংটন, বস্টন এবং হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকদের করা এই সমীক্ষা ‘জার্নাল অফ এক্সপোজার সাইন্স এন্ড এনভারমেন্টাল এপিডেমিওলজি’-তে প্রকাশ পেয়েছে। সেখানে দাবি করা হয়েছে, এই সমস্ত খাদ্য প্রস্তুতকারী সংস্থার খাবারে রয়েছে বেশি মাত্রায় ব্যবহার করা ‘phthalates’। এটি সাধারণত প্লাস্টিককে নরম রাখতে ব্যবহার করা হয়। মোট ৬৪ টি খাবারের নমুনা পরীক্ষা করেছিল গবেষকরা এবং সবেতেই এটি মিলেছে বলে খবর। এই সংস্থার বেশ কিছু খাবারের উপরিউক্ত রাসায়নিকের ব্যবহার অনেক বেশি আবার অনেক খাবারে অনেক কম। কিন্তু অল্প বিস্তর সব খাবারই এই রাসায়নিক ব্যবহার করা হয় বলে জানিয়েছে ওই রিপোর্ট। গবেষণায় দাবি করা হয়েছে, এই ধরনের রাসায়নিক মানব শরীরে অনেক জটিল রোগের সৃষ্টি করতে পারে। মূলত শিশুদের সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত করে এগুলি। শ্বাসকষ্ট থেকে শুরু করে মস্তিষ্কের রক্তক্ষরণ পর্যন্ত ঘটাতে পারে এই ধরনের রাসায়নিক। তাই অবশ্য ভাবে উপরিউক্ত বিশ্ব বিখ্যাত সংস্থার খাবারে এই ধরনের রাসায়নিক মেলার খবর প্রচন্ড চাঞ্চল্যকর।

ইতিমধ্যেই এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর নড়েচড়ে বসেছে এফডিএ বা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। গোটা ব্যাপার তারা খতিয়ে দেখছে বলে জানানো হয়েছে এবং খুব তাড়াতাড়ি এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হবে বলে দাবি করেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *