প্রযুক্তি আন্তর্জাতিক ফ্যাশন

২ঘন্টা বিশ্বজুড়ে বন্ধ থাকার পরে চালু হল হোয়াটসঅ্যাপ পরিষেবা।

বিশ্বজুড়ে দীর্ঘসময় বন্ধ থাকার পর চালু হল হোয়াটসঅ্যাপ পরিষেবা দুপুর ১২টার পর থেকেই প্রথম এই সমস্যার মুখোমুখি হন ব্যবহারকারীরা। প্রথমে গ্রুপে মেসেজ করা যাচ্ছিল না। তার পরে বন্ধ হয়ে যায় ব্যক্তিগত মেসেজও। প্রায় সঙ্গে সঙ্গেই মেটার তরফে জানানো হয়, যত দ্রুত সম্ভব ঠিক করার চেষ্টা করা হচ্ছে সমস্যা। কিন্তু তা সহজে হয়নি।
এর আগে কখনও এত বড় সমস্যা দেখা যায়নি হোয়াটসঅ্যাপে। এই বিভ্রাটের জেরে থমকে গেছে বহু পরিষেবা।কিন্তু কী কারণ এই সমস্যা তা এখনও জানানো হয়নি হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা মেটা-র পক্ষ থেকে।

ভারতীয় সময় দুপুর সাড়ে বারোটা পেরোতেই এই সমস্যার মুখোমুখি হন কোটি কোটি ব্যবহারকারী। হোয়াটসঅ্যাপ সংস্থার তরফে জানানো হয়েছে, যত দ্রুত সম্ভব এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

অবশেষে দুপুর ২টো ২০ মিনিট থেকে তা ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করল। হাঁফ ছেড়ে বাঁচলেন কোটি কোটি ব্যবহারকারী।

ব্যবহারকারীদের অভিযোগ, কাউকে কোনও মেসেজ পাঠানো যাচ্ছে না। প্রথমে এই সমস্যা দেখা যায় কেবল গ্রুপে মেসেজ পাঠাতে গিয়ে। কিন্তু কিছুক্ষণ পর থেকে পার্সোনাল মেসেজের ক্ষেত্রেও সমস্যা দেখা দেয়।

১২টা ০৭ মিনিটে প্রথম এই সমস্যার মুখে পড়েন ব্যবহারকারীরা। অধিকাংশের অভিযোগ, তাঁরা মেসেজ পাঠাতে সমস্যায় পড়ছেন। আবার কেউ কেউ বলছেন, সার্ভার ডিসকানেক্টের সমস্যা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এই সমস্যার কথা জানাচ্ছেন ব্যবহারকারীরা। জানা গেছে, মিনিট কয়েকের মধ্যেই হাজার হাজার গোলমালের অভিযোগ জমা পড়েছে।

সূত্রের খবর, কয়েক মিনিটে ১১ হাজারেরও বেশি ব্যবহারকারী হোয়াটস্যাপের গোলযোগের কথা জানিয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছে সেই অভিযোগ। অনেকেই জানিয়েছেন, হোয়াটস্যাপ গ্রুপে পাঠানো বার্তা ডেলিভার হচ্ছে না। কেউ আবার বলেছেন, ব্যক্তিগত ভাবে পাঠানো হোয়াটসঅ্যাপ বার্তা সিঙ্গল টিক থেকে ডবল টিক হচ্ছে না। তবে সার্বিক ভাবে বার্তা আদান-প্রদানে যে বড় রকমের সমস্যার মুখে পড়ছেন ব্যবহারকারীরা তা স্পষ্ট ছিল। তবে কেন এমন হচ্ছে তার কোনও ব্যাখ্যা মেটার তরফে মেলেনি।

অবশেষে ফোনে টুং টাং আওয়াজের চেনা ধ্বনি বাজতে শুরু করল মঙ্গলবার বিকেল থেকে।হাঁফ ছেড়ে বাঁচল দুনিয়া৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *