প্রযুক্তি

বিপাকে কেবল ও ডিটিএইচ অপারেটররা? বিনামূল্যে টিভি দেখতে দেবে Google TV

বিউরো :- অ্যান্ড্রয়েড (টিভি) অপারেটিং সিস্টেম ভিত্তিক স্মার্ট টেলিভিশন প্ল্যাটফর্ম গুগল টিভি (Google TV) ইতিমধ্যেই বেশ জনপ্রিয়। এটি ক্রোমকাস্ট বা সোনি (Sony), টিসিএল (TCL) সহ বিভিন্ন স্মার্ট টিভিতে চলে। ফিচারের দিক থেকে Google TV, নেটফ্লিক্স (Netflix), ডিজনি প্লাস হটস্টারের (Disney+ Hotstar) মতো একাধিক উচ্চ-চাহিদাবিশিষ্ট স্ট্রিমিং প্ল্যাটফর্মের সাপোর্ট সহ এসেছে। তবে এবার যে সুবিধা এখানে যুক্ত হতে চলেছে তা এর জনপ্রিয়তা এক ধাক্কায় অনেকটা এগিয়ে দেবে বলে আমাদের ধারণা।

Google TV দেবে বিনামূল্যে লাইভ টিভি চ্যানেল দেখার সুবিধা?

সম্প্রতি গুগল টিভি তাদের প্ল্যাটফর্ম থেকে জনপ্রিয় স্ট্রিমিং অ্যাপের পাশাপাশি বিজ্ঞাপন যুক্ত ও বিজ্ঞাপনবিহীন টিভি চ্যানেল সম্প্রচারের কথা ঘোষণা করেছে। এই পরিষেবা সম্পূর্ণ নিঃশুল্ক হবে, অর্থাৎ কোন অর্থ খরচ ছাড়াই সাধারণ মানুষ গুগল টিভির মাধ্যমে উক্ত টেলিভিশন পরিষেবা উপভোগ করতে পারবেন। বিষয়টি নিয়ে গুগল বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা শুরু করেছে বলে সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে।

রিপোর্ট কে বিশ্বাস করলে, আগামী বছর থেকে গুগল টিভি প্ল্যাটফর্মে বিনামূল্যে টিভি চ্যানেল প্রদর্শনের সূচনা হতে পারে। এর ফলে ক্রোমকাস্ট ব্যবহারকারীগণ সর্বোচ্চ সুবিধা পাবেন বলে দাবী করা হচ্ছে। কারণ এরপর তারা একটি ডেডিকেটেড লাইভ টিভি মেনুর মাধ্যমে ফ্রি টিভি চ্যানেলগুলি উপভোগ করতে পারবেন। এতদিন পর্যন্ত এর দ্বারা শুধুমাত্র পরিশোধযোগ্য টেলিভিশন পরিষেবাগুলি অ্যাক্সেস করা সম্ভব হতো। কিন্তু সাম্প্রতিক পরিবর্তনের ফলে ব্যবহারকারীরা আপাতত এখান থেকেই শুল্কহীন টেলিভিশন উপভোগের ফায়দা ওঠাতে পারবেন।

সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, সাবস্ক্রিপশন-ভিত্তিক লাইভ টিভি চ্যানেলের সঙ্গে একইসাথে ব্যবহারকারীরা শুল্কহীন চ্যানেলগুলি অ্যাক্সেস করতে পারবেন। এক্ষেত্রে তাদের পছন্দের কনটেন্ট পার্সোনালাইজ করার সুবিধা দেওয়া হবে। এর উপর ভিত্তি করেই নিজস্ব ওয়াচ লিস্ট তৈরী করা যাবে বলেও প্রতিবেদনে দাবী করা হয়েছে।

কেবল অপারেটর ও ডিটিএইচ পরিষেবা সরবরাহকারীদের পক্ষে অশনি সংকেত

Google TV ব্যবহার করে বিজ্ঞাপন যুক্ত এবং বিজ্ঞাপনবিহীন টেলিভিশন পরিষেবা উপভোগ করা গেলে তা দেশের অন্যান্য কেবল অপারেটর বা ডিটিএইচ (DTH) পরিষেবা সরবরাহকারীদের পক্ষে অশনি সংকেত হতে চলেছে। কারণ নিঃশুল্ক টিভি চ্যানেল দর্শনের সুযোগ পেলে কেউই তাদের অপেক্ষাকৃত বেশী মূল্যের পরিষেবার দ্বারস্থ হবে‌ না। আর শুধু গুগলই তো নয়, অ্যামাজন (Amazon) ও রোকুর (Roku) মতো সংস্থাও খুব তাড়াতাড়ি নিজস্ব প্ল্যাটফর্মের মাধ্যমে দুশো’র অধিক ফ্রি টিভি চ্যানেল দেখানোর কথা ঘোষণা করেছে। বিভিন্ন স্মার্ট টিভি প্রস্তুতকারক সংস্থাও ভবিষ্যতে একইধরনের ভাবনা থেকেই পণ্য উৎপাদনে জোর দিতে পারে। ফলে সবদিক বিচার করলে কেবল অপারেটর ও ডিটিএইচ পরিষেবা সরবরাহকারীদের পক্ষে ভবিষ্যত পরিস্থিতি কঠিন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *