অর্থনীতি

বিনামূল্যের দিন শেষ!! এবার WhatsApp ব্যবহার করতে হলে গুনতে হবে সাবস্ক্রিপশন!!

তনুশ্রী ভান্ডারী  ডেক্স ঃ-

বিশ্বব্যাপী যোগাযোগের জন্য জনপ্রিয়তম মাধ্যম WhatsApp। সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপ ব্যবহার করা যায় বলে প্রায় সব দেশেই জনপ্রিয়তার শীর্ষে এই মেসেজিং প্ল্যাটফর্ম। তবে আর বিনামূল্যে ব্যবহার করা যাবে না WhatsApp। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে শীঘ্রই WhatsApp Business এর একাধিক ফিচার শুধুমাত্র পেইড গ্রাহকদের জন্যই রাখা থাকবে। তবে সাবক্রিপশন কেনা বাধ্যতামূলক হচ্ছে না। বিনামূল্যে এই মেসেজিং প্ল্যাটফর্মের বেসিক ফিচারগুলো ব্যবহার চালিয়ে যাওয়া যাবে। WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে Linked Devices বিভাগকে ঢেলে সাজানোর কাজ শুরু করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। শুধুমাত্র WhatsApp Business গ্রাহকরাই এই বিভাগ ব্যবহার করতে পারবেন।
নতুন এই ফিচারের ফলে একই অ্যাকাউন্ট ব্যবহার করে একাধিক স্মার্টফোন থেকে একই সঙ্গে চ্যাট করতে পারবেন WhatsApp Business গ্রাহকরা।

এর ফলে WhatsApp Business এ একাধিক ব্যক্তি একই সঙ্গে চ্যাট করার সুযোগ পাবেন। এমন কি আপনার প্রাথমিক ফোন ইন্টারনেটের সঙ্গে কানেকটেড না থাকলেও Linked Devices এর নতুন এই ফিচার কাজ করবে। স্মার্টফোন ছাড়াও কম্পিউটার ও ট্যাবলেট থেকেও একই অ্যাকাউন্ট থেকে একসঙ্গে চ্যাট করা যাবে।
সাবস্ক্রিপশন প্ল্যান নিলে একসঙ্গে 10 টা ডিভাইস Linked Devices অ্যাকাউন্টের সঙ্গে কানেক্ট করার সুযোগ পাওয়া যাবে। এই মুহূর্তে একসঙ্গে সর্বোচ্চ চারটি ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট থেকে লগ ইন করা সম্ভব।
এদিকে একের পর এক নতুন ফিচার নিয়ে আসছে জনপ্রিয় মার্কিন মেসেজিং কোম্পানিটি। শোনা যাচ্ছে এবার নির্দিষ্ট কোনও কনট্যাক্টস থেকে লাস্ট সিন (Last Seen) বন্ধ করতে পারে Whatsapp। ইতিমধ্যে Android এবং iOS বিটা অপশনে এই ফিচার আপডেট দেওয়া হয়েছে। খুব শীঘ্রই এই ফিচার চালু করা হতে পারে বলে জানানো হয়েছে।
এতদিন পর্যন্ত লাস্ট সিন অপশন বন্ধ করে দিলে ওই ইউজারের কনট্যাক্ট লিস্টে থাকা কেউই দেখতে পেতেন না শেষ কোন সময় ওই ব্যক্তি Whatsapp-এ অনলাইন ছিলেন। তবে এবার থেকে তা পরিবর্তন করা যাবে।
নতুন নিয়ম অনুযায়ী, যদি কোনও ব্যবহারকারী নির্দিষ্ট কোনও ব্যক্তির থেকে লাস্ট সিন অপশন বন্ধ রাখতে চান তাহলে সেই সুবিধা পাওয়া যাবে। যদিও বর্তমানে লাস্ট সিন অফ করার সুবিধা থাকলেও তা সব কনট্যাক্ট নম্বরের জন্যই প্রযোজ্য। অর্থাৎ কোনও নির্দিষ্ট ব্যক্তির জন্য লাস্ট সিন অপশন বন্ধ করা যেত না। কিন্তু এবার সেই সুবিধা চালু হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *