Blog প্রযুক্তি স্বাস্থ্য

বাড়িতেই স্তন ক্যান্সারের পরীক্ষা করুন সহজ পাঁচটা ধাপে

ডেস্ক, বিউরো :-  পুজো শেষ। শুভ বিজয়ার রেশ চারিদিকে। উত্‍সবের মরশুমের প্রথম পর্বটা পেরিয়ে গিয়েছে। ঠিক যেমন অনেকগুলো দিন পেরিয়ে গেল একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সামাজিক সচেতনতার বিষয়ের। অক্টোবরের ১ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত দিনগুলোকে বলা হয় স্তন ক্যানসার সচেতনতার মাস (ব্রেস্ট ক্যানসার অ্যাওয়ারনেস মান্থ)।

প্রথম পর্বটায় উত্‍সবে মেতে উঠতে গিয়ে শরীরের অনেক অযত্ন হয়েছে। এবার একটু সুস্বাস্থ্যের কথাও ভাবা যাক। একটা খুবই গুরুত্বপূর্ণ এবং উদ্বেগজনক তথ্য দিই। এখন ভারতে প্রতি এক লক্ষ মহিলার মধ্যে প্রায় ২৬ জন স্তন ক্যানসারে (Breast Cancer) আক্রান্ত। যেভাবে আক্রান্তের বৃদ্ধি হচ্ছে, তাতে আগামী ২০২৬ সালে প্রতি ১ লক্ষ মহিলার মধ্যে প্রায় ৩৫ জনই স্তন ক্যানসারে আক্রান্ত হবেন। এই তথ্য জানাচ্ছে স্বয়ং দেশের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক। এই প্রসঙ্গে বলা, আমাদের দেশে একজন মহিলার বয়স তিরিশে পড়লেই তাঁর স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। আর এই প্রবণতা সবথেকে বেশি হয় যখন মহিলাদের বয়স ৫০ থেকে ৬৪ বছর হয়।

গত প্রায় দুবছর ধরে অতিমারীর পরিস্থিতি চলছে। এরকম সময়ে এটা বুঝে নেওয়া খুবই স্বাভাবিক যে, গ্রামে-গঞ্জের মহিলাদের অনেক দূরের ডাক্তারখানায় গিয়ে শারীরিক বিভিন্ন সমস্যার চিকিত্‍সার সুযোগ হয়ে ওঠে না। আবার অনেক মহিলা বিভিন্ন শারীরিক চিকিত্‍সাজনক পরীক্ষা করতে চিকিত্‍সকের কাছে যেতে অস্বস্ত্বিকর বা কুন্ঠাবোধ করেন। কিন্তু তা সত্বেও সুস্থ জীবন বাঁচতে এটুকু বাধা অতিক্রম করতে হবে মহিলাদেরই। সেই কারণেই বলা, বাড়িতে নিজেরাই নিয়মিত করে নিতে পারেন স্তন ক্যানসারের পরীক্ষা। না কোথাও ধকল সইয়ে যেতে হবে। না কোথাও লজ্জা বা অস্বস্ত্বিতে পড়তে হবে। মোট পাঁচ ধাপে নিয়মিত স্তন পরীক্ষা করে বুঝে নিতে পারবেন যে তাতে ক্যানসারের কোনও উপসর্গ রয়েছে কিনা।

১. আয়নার সামনে দাঁড়িয়ে কাঁধ সোজা রেখে কোমরে হাত দিতে স্তনের দিকে তাকান।

২. এবার দুটো হাত উপরে তুলে দেখুন যে ত্বকের রঙে কোনও পরিবর্তন হচ্ছে কিনা।

৩. স্তনবৃন্ত থেকে যদি কোনও তরল পদার্থ নির্গত হতে দেখেন, তাহলে সঙ্গে সঙ্গে চিকিত্‍সকের সঙ্গে দেখা করে তাঁর পরামর্শ নিন।

৪. আপনার আঙুল স্তনযুগলের চারপাশে আলতো করে বৃত্তাকারে ঘোরান এবং অনুভব করার চেষ্টা করুন যে আপনার স্তনে কোনও অস্বাভাবিক পরিবর্তন লক্ষণ করছেন কিনা।

৫. দাঁড়িয়ে বা বসে থাকাকালীনও স্তন অনুভব করুন। স্নান করার সময় বা স্নানের পরই স্তন পরীক্ষা করার সবথেকে ভালো সময়।

পরিশেষে বলা, শুধু এগুলো করলেই যে আপনি স্তন ক্যানসার মুক্ত, এমন ভাবার কোনও কারণ নেই। তবে, আপনাকে নিজের শরীরের জন্য যত্ন নিতেই হবে। নিজেকেই অল্প অল্প করে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখতে হবে। একটা ইতিবাচক মানসিকতাই আমাদের স্তন ক্যানসারের বিরুদ্ধে বিজয়ী হতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *