স্বাস্থ্য

প্রতিদিন পাতে কাঁচা লঙ্কা খাওয়ার অভ্যাস আছে নাকি?জানেন কি হতে পারে এর ফল!! জেনে নিন!!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-খাবারে এক কামড় বসিয়েই লঙ্কা খুঁজতে থাকেন এমন মানুষ নেহাতই কম নয়। তাঁরা সকলেই বা অধিকাংশই অবশ্য খাবারের স্বাদ বাড়াতেই লঙ্কা খেতে চান পাতে। কিন্তু জানেন কি এর ফলে কী হতে পারে শরীরে?
ঝালপ্রেমীদের কাছে কাঁচা লঙ্কা একটি প্রিয় নাম। রান্নায় তো বটেই, খাবারের সঙ্গে আলাদা করে কাঁচালঙ্কা খান বাঙালি অবাঙালি অনেকেই। খাবারে এক কামড় বসিয়েই লঙ্কা খুঁজতে থাকেন এমন মানুষ নেহাতই কম নয়। তাঁরা সকলেই বা অধিকাংশই অবশ্য খাবারের স্বাদ বাড়াতেই লঙ্কা (Green Chilli Side Effects) খেতে চান পাতে। কিন্তু জানেন কি এর ফলে কী হতে পারে শরীরে?
কিন্তু অনেকেই জানেন না যে কাঁচামরিচে রয়েছে প্রচুর ডায়াটারি ফাইবার, থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ফলেট, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফসফরাস।
সেই সঙ্গে রয়েছে আরও বেশ কতগুলি পুষ্টিকর উপাদান। যেমন- ভিটামিন এ, সি, কে, বি৬,পটাশিয়াম, কপার এবং ম্যাগনেসিয়াম। এর সবগুলো উপাদানই আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। দিনে অন্তত দুটি কাঁচামরিচ খেলে যেসব উপকার মেলে শুনলে চমকে যাবেন।
ক্যান্সার দূরে রাখে : কাঁচামরিচে (Green Chilli Side Effects) রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানের সব বেরিয়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার সেল জন্ম নেয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।
হার্ট ভালো রাখে : নিয়মিত দুটি করে কাঁচামরিচ খেলে হার্টের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। কাঁচামরিচে (Green Chilli Side Effects) থাকা বেশকিছু উপকারী উপাদান একদিকে যেমন রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে ফেলে, তেমনি ট্রাইগ্লিসারাইড যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখে। শুধু তাই নয়, কোনওভাবেই যাতে ব্লাড ক্লট না হয়, তাও সুনিশ্চিত করে এই সবুজ সবজি। ফলে অ্যাথেরোস্ক্লেরোসিস এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা যায় কমে।
সাইনাসের কষ্ট কমাতে জুড়ি নেই : কাঁচা লঙ্কায় রয়েছে ক্যাপসিসিন নামক একটি উপাদান, যা ঝাল স্বাদের কারণ। এই ক্যাপসিসিন কিন্তু শরীরের নানাবিধ উপকারেও লাগে। যেমন- এই উপাদানটি শরীরে প্রবেশ করা মাত্র মিউকাস মেমব্রেনের মধ্যে রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে সাইনাস ইনফেকশনের প্রকোপ কমতে সময় লাগে না।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে : প্রতিদিন অন্তত দু’টি কাঁচালঙ্কা (Green Chilli Side Effects) খেলে কোনও রোগ সহজে কাছে ঘেঁষতে সাহস পাবে না। কারণ এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের রোগ প্রতিরোধী ব্যবস্থাকে এতটাই শক্তিশালী করে তোলে যে কোনো রোগ-জীবাণুই শরীরের ক্ষতি করে উঠতে পারে না। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুধু ইমিউনিটি বাড়ায় না, সেই সঙ্গে দৃষ্টিশক্তি ভালো করতে এবং ত্বককে সুন্দর করে তুলতেও সাহায্য করে।
স্ট্রেস কমে : মন খারাপ হলে দ্রুত একটি কাঁচালঙ্কা খেয়ে ফেলুন। দেখবেন মন-মেজাজ একেবারে চনমনে হয়ে উঠবে। এই প্রাকৃতিক উপাদানটি খাওয়া মাত্র এন্ডোরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে স্ট্রেস লেভেল তো কমেই, সেই সঙ্গে বাড়ে আনন্দ।
ডায়াবেটিস দূরে থাকে : কাঁচালঙ্কার বিভিন্ন উপকারী উপাদান রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে। ফলে স্বাভাবিকভাবেই ডায়াবেটিসের মতো রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগই পায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *