রাজ্যের খবর বিনোদন

পার্থর পুজো বিশ্ববাংলা শারদ সম্মানও পেল না, সেরা তালিকায় প্রথমে ববির পুজো, তারপর অরূপের

কলকাতায় দুর্গাপুজোর সেরা মণ্ডপ ও প্রতিমা বেছে নিতে এখন ডজন খানেক পুরস্কার ও সম্মান দেওয়া হয় বেসরকারি উদ্যোগে। এসবের মধ্যে এশিয়ান পেইন্টস শারদ সম্মান (Durga Puja 2022) সবথেকে কুলীন বলে অনেকেরই ধারণা। সেই সঙ্গে জুড়েছে সরকারি উদ্যোগে দেওয়া একমাত্র পুরস্কার তথা বিশ্ববাংলা সম্মান।

সেই বিশ্ববাংলা সম্মান থেকে এই প্রথমবার বঞ্চিত হল পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chaterjee) পুজো বলে পরিচিত নাকতলা উদয়নের পুজো মণ্ডপ। তবে দমকল মন্ত্রী সুজিত বসুর পুজো তথা শ্রীভূমি স্পোটিং ক্লাবের পুজো এ যাত্রায় বেঁচে গেছে। এবার তাঁদের পুজো উদ্বোধন করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) হুঁশিয়ারি দিয়েছিলেন, পুজোর জন্য রাস্তা আটকানো হলে বিশ্ববাংলা সম্মান থেকে ঘ্যাচাং ফু করে দেবেন। তবে তা হয়নি। দেখা গিয়েছে, বিশ্ব বাংলার সেরা পুজোর তালিকায় রয়েছে শ্রীভূমি স্পোর্টিংও।

বিশ্ববাংলা শারদ সম্মানের সেরার সেরা তালিকায় প্রথমেই রয়েছে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) পুজো তথা চেতলা অগ্রণীর মণ্ডপ। তার পর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিদ্যুত্‍ মন্ত্রী অরূপ বিশ্বাসের (Arup Biswas) পুজো তথা সুরুচি সঙ্ঘের মণ্ডপ। এ ছাড়া রয়েছে টালা প্রত্যয়, ত্রিধারা, কালীঘাট মিলন সঙ্ঘ, সমাজসেবী, বাবুবাগান, চক্রবেড়িয়া, হিন্দুস্তান ক্লাব, দক্ষিণ কলকাতা সার্বজনীন, অবসর, আহেরিটোলা, কাশী বোস লেন সহ ৪২ টি পুজো।

বিশ্ববাংলার শারদ সম্মানের সেরা ভাবনার পুরস্কার পেয়েছে বেহালা উত্তর হালপাড়া ক্লাব, বেহালা প্লেয়ার্স কর্নার, বেলগাছিয়া সাধারণ দুর্গোত্‍সব, উল্টোডাঙা বিধান সঙ্ঘ ২০ টা পুজো। সেরা পরিবেশ বান্ধব পুজোর সম্মান পেয়েছে সল্টলেক এফডি ব্লক, কুমারটুলি সার্বজনীন সহ আরও ১৬ টি পুজো। এ ছাড়াও রয়েছে বিশেষ পুরস্কার পেয়েছে ২০ টা পুজো। এই ৯৯টি পুজোই রেড রোডে কার্নিভালে অংশ নেবে।

তবে তাত্‍পর্যপূর্ণ ভাবেই এর মধ্যে রইল না নাকতলা উদয়ন। রেড রোডে কার্নিভালেও তাদের দেখা যাবে না। তবে সরকারি সূত্রে বলা হচ্ছে, বিশ্ববাংলা শারদ সম্মান কাকে দেওয়া হবে তা বিচারকমণ্ডলী স্থির করেন। তাঁরা যে সব পুজোর নাম সর্বসম্মত ভাবে জানিয়েছেন, তাঁরা পুরস্কার পাবেন। এর মধ্যে অন্য অর্থ খোঁজা ঠিক হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *