অর্থনীতি দেশের খবর প্রযুক্তি

পাকিস্তানে দেশের তথ‍্য পাচারের অভিযোগে গ্রেপ্তার বিজ্ঞানী RSS এর সাথে যুক্ত।

দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ ও গোপন নথি পাকিস্তানে পাচারের অভিযোগ উঠেছে দেশের এক বিজ্ঞানীর বিরুদ্ধে।

জানা গেছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)–র বিজ্ঞানী তিনি। তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। মহারাষ্ট্রের জঙ্গি দমন শাখা এটিএস বুধবার ওই বিজ্ঞানীকে গ্রেপ্তার করে।  এটিএস কর্তারা জানিয়েছেন, পুনেতে বসে পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করছিলেন ওই বিজ্ঞানী। ডিআরডিও থেকে প্রতিরক্ষা সংক্রান্ত অনেক নথি ‘পাকিস্তান ইন্টেলিজেন্স অপারেটিভ (পিআইও)’–কে সরবরাহ করছিলেন তিনি। অভিযোগ, গত বুধবারও তিনি পিআইও’র এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেছিলেন। এরপরই বিষয়টি এটিএসের নজরে আসে, এবং তাঁকে গ্রেপ্তার করা হয়।  অভিযুক্ত বিজ্ঞানী সোশ্যাল মিডিয়ায় ভিডিও কল এবং হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে পিআইও–এর সঙ্গে যোগাযোগ করেছিলেন বলেও প্রাথমিক তদন্তে উঠে এসেছে। ওই বিজ্ঞানী ডিআরডিও’র গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তাই অনেক গোপন নথি সম্পর্কেও জানতেন। মুম্বইয়ের কালাচৌকি এটিএস পুলিশ স্টেশনে অভিযুক্তের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে। গোটা ঘটনার বিস্তারিত তদন্ত শুরু হয়েছে।

 

কংগ্রেস বুধবার অভিযোগ করেছে যে ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) বিজ্ঞানী প্রদীপ কুরুলকার, একজন পাকিস্তানি এজেন্টকে গোপনীয় তথ্য দেওয়ার অভিযোগে মহারাষ্ট্র সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস) দ্বারা গ্রেপ্তার করা হয়েছিল, তিনি একজন “সক্রিয় আরএসএস স্বেচ্ছাসেবক” ছিলেন।

পুনের একটি বিশেষ আদালত ১৫ মে পর্যন্ত কুরুলকারের পুলিশ হেফাজত বাড়ানোর একদিন পরে কংগ্রেস পার্টির মন্তব্য আসে। আদালত পর্যবেক্ষণ করেছে যে তার বিরুদ্ধে অভিযোগগুলি গুরুতর এবং অভিযুক্তকে আরও একটি পুঙ্খানুপুঙ্খ সময়ের জন্য হেফাজতে জিজ্ঞাসাবাদ করা অনিবার্য।

 

কংগ্রেস মুখপাত্র পবন খেরা নিউ দিল্লি টুডে এআইসিসি সদর দফতরে একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় বলেছেন, ” প্রদীপ কুরুলকার, একজন সক্রিয় RSS স্বেচ্ছাসেবক নেতা এবং DRDO-এর R&D (ইঞ্জিনিয়ারিং) ডিরেক্টরকে মহারাষ্ট্র অ্যান্টি টেরোরিজম স্কোয়াড (ATS) পাকিস্তানের পক্ষে গুপ্তচরবৃত্তি করার জন্য গ্রেফতার করেছে। এই মামলা…. আরএসএস-এর মিথ্যাচার ও ছলনা উন্মোচন করেছে। একটি তথাকথিত জাতীয়তাবাদী সংগঠন,”  পিটিআই রিপোর্ট করেছে৷

তিনি আরও বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কুরুলকার এবং আরএসএসের মধ্যে সম্পর্ক স্পষ্ট করা উচিত কারণ বিষয়টি জাতীয় নিরাপত্তার সাথে যুক্ত ।
খেরার দাবি – “আরএসএসের সাথে কুরুলকারের কয়েক প্রজন্মের সম্পর্ক , যেমন তিনি গত বছর একটি ইউটিউব চ্যানেলের সাথে একটি সাক্ষাত্কারে প্রকাশ করেছিলেন। তাঁর দাদু ছিলেন একজন আরএসএস স্বেচ্ছাসেবক যিনি একজন গণিতবিদ হিসাবে কাজ করতেন, এবং তাঁর বাবা সঙ্ঘের জন্য তাঁর কাজ চালিয়ে যেতেন,”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *