রাজনৈতিক খবর জেলার খবর রাজ্যের খবর

পঞ্চায়েত নির্বাচনে পশ্চিম বর্ধমান জেলায় দ্বিতীয় স্থান দখল করল বামেরা।

রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস পশ্চিম বর্ধমান জেলায় নির্বাচনের ফলাফলে এগিয়ে থাকলো অনেকটাই। অনেক পেছনে পড়ে থাকলো বিরোধী দলেরা। পশ্চিম বর্ধমান জেলার ৬২ টি গ্রাম পঞ্চায়েতের ১০২০ টি আসনের মধ্যে ১০১৯ টি আসনের ফল বেরিয়েছে। তাতে রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেস পেয়েছে ৯৪০ টি আসন। সিপিএমের দখলে এসেছে ৫০ টি আসন। বিজেপির প্রার্থীরা জয় পেয়েছে ২৫ টি আসনে। কংগ্রেস একটি আসনেও জয় পায়নি। তবে নির্দল প্রার্থীরা ৪ টি আসনে জয়ী হয়েছেন।

শেষ খবর, পঞ্চায়েত সমিতির গণনা এখনও শেষ পর্যায়ে রয়েছে। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এখানে নিরঙ্কুশ জয়ের পথে হাঁটবে।

তবে ২০২৩ এর পঞ্চায়েত নির্বাচনে বামেরা ভালো ফল করতে পেরেছে গ্রাম দখলের লড়াইয়ে। সার্বিক ভাবে ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের তুলনায় পঞ্চায়েতে আসন দখলের সংখ্যা অনেক বেড়েছে। বামেরা উঠে এসেছে তৃতীয় স্থানে বিজেপিকে সরিয়ে। এবারেও রানিগঞ্জ ব্লকের আমড়াসোঁতা গ্রাম পঞ্চায়েত ২০১৮ সালের মতো বামেরা দখলে রাখতে পেরেছে। বামেরা জয় পেয়েছে ৩-২ ব্যবধানে এই গ্রাম পঞ্চায়েতে। ২০১৮ সালে এই ব্যবধান ৪-১ ছিলো।

তবে এই জেলায় তিনজন বিজেপি বিধায়কের মধ্যে দুজন আসানসোল দক্ষিণ এর অগ্নিমিত্রা পাল ও দূর্গাপুরের একটি বিধানসভায় লক্ষণ ঘোড়ুই পঞ্চায়েত এলাকা রয়েছে। কিন্তু এখানে পদ্ম শিবিরের ফল ভালো হয়নি। কংগ্রেসের অবস্থা আরো খারাপ।
এখনো পর্যন্ত গ্রাম পঞ্চায়েতের যা ফল বেরিয়েছে, তাতে দেখা যাচ্ছে শাসক দলের জেলা সভাপতি বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী বিধান সভা পান্ডবেশ্বরে বিরোধীরা কোন কিছুই করতে পারেনি। এই ব্লকে ৬ টি গ্রাম পঞ্চায়েতের ১৩৪ টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস জয় পেয়েছে ১৩৩ টিতে। সিপিএমের প্রার্থী জিতেছেন ১ টি মাত্র আসনে ।

প্রাক্তন জেলা সভাপতি তথা আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়ের বিধান সভা বারাবনি ব্লকের ১১৮ টি আসনের মধ্যে তৃণমূল জয় পেয়েছে ১১৬ টি আসনে । সালানপুর ব্লকে ১১৯ টি আসনের সবকটিতে জয় এসেছে শাসক দলের। কাঁকসা ব্লকে ১৬৪ টি আসনের মধ্যে ১৩২ টিতে শাসক দল জয় পেয়েছে। এই ব্লকে বিরোধীরা সামান্য হলেও লড়াই করেছে। এখানে এখানে সিপিএম ও বিজেপি পেয়েছে যথাক্রমে ১৫ ও ১৭ টি আসন। দূর্গাপুর – ফরিদপুর ব্লকে ১১০ টি আসনের মধ্যে ১০৮ টিতে জিতেছে শাসক দল। ১ টি করে পেয়েছে সিপিএম ও বিজেপি। রানিগঞ্জে ৯৩ টি আসনের মধ্যে ৯২ টির ফল বেরিয়েছে। তাতে শাসকের দখলে গেছে ৮০ টি। এখানে সিপিএম ১০ টি আসন ও বিজেপি ২ টি আসন পেয়েছে। অন্ডালে ১৭০ টি আসনের মধ্যে তৃণমূল ১৫৭ টি আসন পেয়েছে। এখানে সিপিএম ৯, বিজেপি ও নির্দলেরা ২ টি করে আসনে জিতেছে। একই ভাবে জামুড়িয়ায় ১১২ টি আসনের মধ্যে তৃণমূল জিতেছে ৯৫ টিতে। এখানে সিপিএম ১৩ টি, বিজেপি ও নির্দল ২ টি করে আসন জিতেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *