জেলার খবর রাজ্যের খবর স্বাস্থ্য

নেতরা হাই মাদ্রাসায় জেলা স্বাস্থ্য ও ব্লক স্বাস্থ্য প্রশাসনের ব্যবস্থাপনায় সকল পড়ুয়াদের নিয়ে বাল্যবিবাহ ও তামাকজাত দ্রব্য বিষয়ে সচেতনতা কর্মশালা।

ডায়মন্ড হারবারঃ নেতরা মডেল হাই মাদ্রাসায় জেলা স্বাস্থ্য ও ব্লক স্বাস্থ্য প্রশাসনের ব্যবস্থাপনায় সকল পড়ুয়াদের নিয়ে বাল্যবিবাহ ও তামাকজাত দ্রব্য সহ আরো অন্যান্য বিষয়ে সচেতনতা কর্মশালা অনুষ্ঠিত হয়।

আনুষ্ঠানিক ভাবে এর শুভ উদ্বোধন করেন সমষ্টি আধিকারিক এছাড়াও উপস্তিত ছিলেন বিডিও এস কে দিন ইসলাম, বি এম ও এইচ ডা: নভেল হালদার, সনান্দিতা পুরকাইত,পিন্টু ভট্টাচার্য, নেতরা মডেল হাই মাদ্রাসার প্রধান শিক্ষক হায়দার আলী বৈদ্য।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক দেবব্রত মণ্ডল ও সার্ভিক তত্ত্বাবধানে ছিলেন ডা:আকবর হোসেন মণ্ডল মেডিক্যাল অফিসার পঞ্চগ্রাম গ্রামীণ হাসপাতাল। সূত্রে জানা যায় ২০১৩ সালে নেতরা মডেল হাই মাদ্রাসায় ওয়াই,আই,এফ,এস (WIFS) এর ট্যাবলেট খাওয়ানো কে নিয়ে কিছু সমস্যা ঘটেছিলো, তারপর থেকে ঐ মাদ্রাসায় স্বাস্থ্যসম্পর্কিত কোনো কর্মসূচী WIFS ইত্যাদি (হেলথ চেক আপ ছাড়া )যথাযথ ভাবে কিছুই করা যায় নাই। মাদ্রাসার TIC ও ম্যানেজিং কমিটির সেক্রেটারির অনুমতি নিয়ে জেলা স্বাস্থ্য প্রশাসনের নির্দেশে ও ব্লক স্বাস্থ্য প্রশাসনের ব্যবস্থাপনায় ১১ ই মার্চ অর্থাৎ আজ দুপুর থেকে ১. রক্তল্পতা (Anaemia) ও WIFS এর গুরুত্ব,
২,নাবালিকা বিবাহ ও বাল্যবিবাহ এর কুফল,
৩.ন্যাশনাল টোবাকো কন্টোল (তামাকজাত পদার্থের কুফল )ইত্যাদি বিষয় নিয়ে পোস্টার লিখন প্রতিযোগিতা,কুইজ ইত্যাদি ও বিশেষ আলাপ আলোচনা সেমিনার আয়োজন করা হয়। জেলা স্বাস্থ্য প্রশাসনএর নির্দেশে ও ব্লক স্বাস্থ্য প্রশাসন এর ব্যবস্থাপনায় এই সচেতন মূলক অনুষ্ঠানটি হয়। প্রধান শিক্ষক হায়দার আলী সকল ছাত্র ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন আগামী anaemia প্রতিরোধে আয়রন ট্যাবলেট সকল অভিভাবক দের সম্মতিতে সরকারি নিয়ম অনুসারে খাওয়া নো হবে। বিডিও এস কে দিন ইসলাম তিনি সকল পড়ুয়াদের তামাকজাত পদার্থের কুফল,বাল্যবিবাহ এর কুফল সম্পর্কে বলেন। এই অনুষ্ঠানটি সাফল্য কামনা করে মহকুমা শাসক অঞ্জন ঘোষ এবং সি এম ও এইচ শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *