Uncategorized

নতুন ওমিক্রনে শিশুদের এই সমস্যাটি হচ্ছে, কী করে নিরাপদ রাখবেন ওদের

নতুন ওমিক্রন ভয় দেখাচ্ছে। এই ওমিক্রন BA.2-র সংক্রমণের হার আগের ওমিক্রনের তুলনায় অনেক বেশি। ডেল্টার মতো মারাত্মক আকার ধারণ না করলেও এই ওমিক্রন যে আগের ওমিক্রনের মতো বিশেষ সমস্যা সৃষ্টি করবে না— তাও নয়। এই পরিস্থিতিতে নতুন এক সমীক্ষা বলছে, শিশুদের মধ্যে নতুন ওমিক্রন অন্য ধরনের সমস্যা ডেকে আনছে।

সম্প্রতি Boston Children’s Hospital-এর তরফে পাঁচ বছরের নীচের শিশুদের নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে। দেখা গিয়েছে, এই শিশুদের মধ্যে যারা নতুন ওমিক্রন অর্থাৎ ওমিক্রন BA.2-তে আক্রান্ত হচ্ছে, তাদের এক বিশেষ ধরনের কাশি আর শ্বাসকষ্ট হচ্ছে। চিকিৎসকার পরিভাষায় একে বলা হয়— Croup।

কী এই Croup?

এটি ভাইরাসজাত এক বিশেষ ধরনের সংক্রমণ। এর ফলে শ্বাসনালীতে বাধা সৃষ্টি হয়। তার ফলে শ্বাস নিতে সমস্য়া হয় এবং প্রচণ্ড শব্দ করে কাশি হয়।

এতি দিন ধরে মনে করা হত, করোনাভাইরাস শিশুদের মধ্যে বিশেষ প্রভাব ফেলতে পারে না। কিন্তু যত দিন যাচ্ছে, এই ভাইরাস নিজের রূপ বদলাচ্ছে। আর তার ফলে এবার শিশুদের বেশি মাত্রায় আক্রান্ত করছে এটি।

করোনার আগের রূপগুলি মূলত ফুসফুসে সংক্রমণ ঘটাত। কিন্তু নতুন রূপগুলি ক্রমশ শ্বাসযন্ত্রের উপরের দিকে সংক্রমণ ঘটাচ্ছে। এবং এ থেকে বাদ যাচ্ছে না শিশুরাও।

এই সমস্যায় কী করবেন?

চিকিৎকরা বলছেন, শিশুদের শ্বাস নিতে সমস্য়া বা প্রচণ্ড শব্দ করে কাশি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। দরকার মতো করোনা পরীক্ষাও করিয়ে নিতে পারেন।

এই সমস্যা ফেলে রাখলে পরে বড় জটিলতার আশঙ্কাও দেখা দিতে পারে বলে জানাচ্ছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *