রাজ্যের খবর

দুর্নীতি রুখতে পুরোনো নিয়মে বদল আসছে!! এবার এই নয়া ধাঁচে হবে রাজ্যের শিক্ষক নিয়োগ!!

তনুশ্রী ভান্ডারী ডেস্ক ঃ-

রাজ্যে একাধিকবার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ উঠেছে। তার উপর দীর্ঘ ৬ বছর রাজ্যে শিক্ষক নিয়োগ হয়নি। ২০১৬ সালে শেষবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে নিয়োগ হয়েছিল রাজ্যে। তবে এবার রাজ্যে ফের এসএসসি পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ হবে বলে জানানো হয়েছে।

সূত্রের খবর, এবার শিক্ষক নিয়োগের পুরনো নিয়মে বড় বদল আনছে রাজ্য।
মূলত দুর্নীতি রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এবার নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নেট ও সেটের ধাঁচে পরীক্ষা নেওয়া হতে পারে। পাশাপাশি ইন্টারভিউ এবং কাউন্সিলের ক্ষেত্রেও বদল আসতে চলেছে।

জানা গিয়েছে, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এবার বিশ্ববিদ্যালয়ের কমিশন নেট এবং রাজ্যের কলেজ সার্ভিস কমিশন সেটের ধাঁচে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। সে ক্ষেত্রে ওএমআর সিটে পরীক্ষা নেওয়া হবে। ইন্টারভিউয়ের ক্ষেত্রে আসবে পরিবর্তন। মূলত শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতেই এই সকল পরিবর্তন আনা হচ্ছে বলে জানা যাচ্ছে।

ইতিমধ্যেই কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে সহকারি শিক্ষক নিয়োগের জন্য খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এই সংক্রান্ত সমস্ত তথ্য যেমন কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে বা কত শূন্যপদে নিয়োগ হবে, ইত্যাদি সমস্ত তথ্য বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে শেষবার শিক্ষক নিয়োগের পরিপ্রেক্ষিতে উঠেছিল দুর্নীতির অভিযোগ। এমনকি রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদের উপরও আঙুল উঠেছিল। সেই অভিযোগের কারণে দীর্ঘ কয়েক বছর থমকে ছিল শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। তবে এবার ফের নতুন ধাঁচে নিয়োগ শুরু হবে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *