রাজনৈতিক খবর জেলার খবর রাজ্যের খবর

দার্জিলিং পুরসভার দখল নিল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা।

দার্জিলিং পাহাড়ে রাজনীতি এবার নতুন মোড় নিল। দার্জিলিং পুরসভার দখল নিল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা।
বেশ কিছুদিন যাবদ হামরো পার্টি ছেড়ে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা দলে যোগদানের প্রবণতা দেখা যাচ্ছিল।
বৃহস্পতিবার হামরো পার্টি ছেড়ে অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা দলে যোগ দিলেন বেশ কিছু কাউন্সিলর। এর পর হামরো পার্টির সংখ্যা গরিষ্ঠতা চ্যালেঞ্জ করলে দেখা যায় বেশিরভাগ কাউন্সিলর আছেন ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা দলের সাথেই।
দার্জিলিং পৌরসভার মোট আসন সংখ্যা 32টি । বর্তমানে রয়েছে 31টি আসন। গত জিটিএ নির্বাচনের সময় অমর লামা তাঁর পদ থেকে পদত্যাগ করেছিলেন। 31টি আসনের মধ্যে 18টি ছিল হামরো পার্টির দখলে, 8টি আসন ছিল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার দখলে, 3টি তৃণমূলের দখলে এবং 2টি আসন ছিল স্বতন্ত্র দলের (গোর্খা জনমুক্তি মোর্চা)।
এদিনের দল বদলের পর ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার দখলে এল 14টি আসন, তৃণমূল 3টি, স্বতন্ত্র 2টি এবং হামরো পার্টির দখলে থাকল 12টি আসন। সূত্র মারফত জানা যাচ্ছে তৃণমূলের অন্তত 2 জন কাউন্সিলর অনীত থাপার দলকে সমর্থন দেবে। এছাড়াও গোর্খা ডেমোক্রেটিক ফ্রন্ট অফ ইন্ডিয়ার 16 জন কাউন্সিলরও সমর্থন যোগাবে। দার্জিলিং মিউনিসিপাল বোর্ড এখন গোর্খা ডেমোক্রেটিক ফ্রন্ট দ্বারাই গঠিত হতে চলেছে।
এদিন যে কাউন্সিলররা দল বদল করলেন তাঁরা হলেন দীপেন ঠাকুরি (ওয়ার্ড 2), বিষ্ণু মাল্লা ( ওয়ার্ড 7), সীতম লামা (ওয়ার্ড 19), গনেশ প্রধান (ওয়ার্ড 4), শরণ ছেত্রী (ওয়ার্ড 13) এবং দোরজি লামা (ওয়ার্ড 6, বাবার মৃত্যুর কারনে যোগদান অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *