আন্তর্জাতিক

দাবনলের লেলিহান শিখার গ্রাসে টেক্সাসের একাধিক শহর।

দাবনলের লেলিহান শিখার গ্রাসে টেক্সাসের একাধিক শহর। প্রবল বাতাস, উষ্ণ আবহাওয়া, শুকনো ঘাসের কারণে দ্রুত ছড়াচ্ছে আগুন। গোটা পরিস্থিতি খতিয়ে দেখে বিপর্যয় ঘোষণা করা হয়েছে প্রশাসনের তরফে। প্রকৃতির রুদ্ররোষে বড়সড় দুর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হল টেক্সাসের আণবিক অস্ত্রভাণ্ডার।


  1. এপি সূত্রে খবর, ভয়ংকর দাবানলের জেরে টেক্সাসের ছোট শহরগুলো থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে টেক্সাসের পরিস্থিতি। বুধবারই আগুনের গ্রাসে চলে গিয়েছে প্যানহ্যান্ডেল শহরটি। হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন সেখানে। জানা গিয়েছে, বড়সড় দুর্ঘটনা এড়াতে মঙ্গলবার রাত থেকেই আণবিক অস্ত্রাগারের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল। এনিয়ে প্যানট্যাক্স একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, পরবর্তী কোনও নোটিস না আসা পর্যন্ত অস্ত্রাগারের কার্যক্রম বন্ধ রাখা হবে।
    টেক্সাসের বন পরিষেবা দপ্তরের জানিয়েছে, সোমবার থেকেই আগুন ছড়াতে শুরু করে। তার পর তা দ্বিগুণ আকার ধারণ করে। ইতিমধ্যে অন্তত ৪০০ স্কোয়ার মাইল এলাকা দাবানলের গ্রাসে চলে গিয়েছে। মোট ৬০টি কাউন্টিতে বিপর্যয় ঘোষণা করেছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট। তিনি জানিয়েছেন, “নিজেদের প্রিয় মানুষদের নিরাপত্তার কথা আমাদের মাথায় রাখতে হবে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এমন কোনও কাজ করবেন না যে কারণে এই আগুন আরও ছড়িয়ে পড়ে। টেক্সাসের তরফে সকলকে এই অনুরোধ জানানো হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *