স্বাস্থ্য

ত্বকে – প্লাস্টিকে কতক্ষণ থাকে ওমিক্রণ,! জানলে আশ্চর্য হবেন!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-করোনার নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে অনেক আগে থেকেই চর্চা শুরু হয়েছে এবং একাধিক তথ্য সামনে এসেছে। বিশ্বের দৈনিক আক্রান্তের সংখ্যা হু হু কারণে বাড়তে শুরু করেছে এই প্রজাতির কারণেই। তাই এই ওমিক্রন থেকে কী ভাবে মুক্তি মিলবে তা জানার আগ্রহ সবথেকে বেশি সকলের।
কিন্তু এই আবহে এমন এক তথ্য এবার সামনে এল যা আরও চাঞ্চল্যকর। এক সমীক্ষা থেকে জানা গিয়েছে ত্বকে ২১ ঘণ্টা বেঁচে থাকে ওমিক্রন!জাপানের এক সমীক্ষা এই নয়া করোনা প্রজাতি নিয়ে বেশকিছু সমীক্ষা চালিয়েছিল। সেখান থেকেই জানা গিয়েছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট ত্বক ও প্লাস্টিকের ওপর আগের প্রজাতি গুলির থেকে অনেক বেশি সময় স্থায়ী হতে পারে। আলফা, বিটা বা ডেল্টার থেকেই এর স্থায়িত্ব অনেক বেশি। তথ্য বলছে, মানুষের ত্বকে ২১ ঘণ্টা অবধি বেঁচে থাকতে পারে ওমিক্রন ভ্যারিয়েন্ট। আর অন্যদিকে, প্লাস্টিকে ৮ দিন বা ১৯২ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে ওমিক্রন। স্বাভাবিকভাবেই এই তথ্য সামনে আসার পর আরও আতঙ্ক সৃষ্টি হয়েছে। গবেষকদের একাংশ মনে করছে, এই বেশি সময় স্থায়ী থাকতে পারার ক্ষমতা আছে বলেই হয়তো ওমিক্রন প্রজাতি এত কম সময় এত দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম হচ্ছে। অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় এই ওমিক্রন অনেক দ্রুত ছড়িয়েছে বিশ্বজুড়ে। উল্লেখ্য, ভারতে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭২১ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৯৪৭ জন। মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ১০৯ জন। এদিকে ওমিক্রন আক্রান্তের নীরিখে দেশে শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।
কিছুদিন আগেই আবার জানা গিয়েছে যে, ওমিক্রনের নয়া প্রজাতি চলে এসেছে, এর নাম দেওয়া হয়েছে বিএ.২। গত ডিসেম্বর মাসে এই নয়া স্ট্রেনের খোঁজ মিলেছিল। তারপর থেকেই আতঙ্ক যে আরও মারাত্মক কিছু প্রজাতি হয়তো ছড়াতে পারে বিশ্বজুড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছিল যে, ওমিক্রনের মোট তিনটি সাব-স্ট্রেন রয়েছে। এখনও পর্যন্ত গোটা বিশ্বে যত ওমিক্রন সংক্রমণ হয়েছে, তার মধ্যে থেকে দেখা গিয়েছে যে ৯৯ শতাংশই বিএ.১ সাব-স্ট্রেন। এখন আবার বিএ.২ নিয়ে আতঙ্ক সৃষ্টি হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *