রাজ্যের খবর

তিন জেলায় নামল সেনা!!! উত্তরে দুর্যোগ, ফের দক্ষিনে বন্যার আশঙ্কা!!

বিউরো ঃ- রাজ্যের পশ্চিমাঞ্চল এবং উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ ফের বানভাসি হওয়ার আশঙ্কা (Flood Situation Warning in Bengal)। আগামিকাল, শুক্রবার থেকেই উত্তরবঙ্গে (North Bengal) বৃষ্টি শুরু হতে পারে। অন্যদিকে ঝাড়খণ্ডে বৃষ্টি বাড়ায় পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, বীরভূমের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে তাই আগে ভাগেই সতর্ক রাজ্য প্রশাসন।

এ দিনই বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব উত্তরবঙ্গের (North Bengal) সব জেলাশাসক এবং পুলিশ সুপারদের নিয়ে জরুরি বৈঠক করেন। ভারী বৃষ্টির জেরে উত্তরবঙ্গের নিচু এলাকাগুলি জলমগ্ন হতে পারে। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য জেলা পুলিশ প্রশাসনের কর্তাদের সতর্ক করা হয়েছে। কন্ট্রোল রুম খোলার পাশাপাশি সব ধরনের ত্রাণ সামগ্রী যাতে পর্যাপ্ত পরিমাণে মজুত থাকে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিব।

অন্যদিকে ঝাড়খণ্ডে একটানা বৃষ্টির জেরে জল ছাড়ার পরিমাণ বাড়িয়েছে ডিভিসি। ফলে নিম্ন দামোদার অববাহিকার নদীগুলির সংলগ্ন এলাকা ফের প্লাবিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় পশ্চিম বর্ধমান, হাওড়া এবং হুগলিতে সেনা মোতায়েন করা হচ্ছে। পশ্চিম বর্ধমান এবং হুগলিতে ৩ কলম করে সেনা মোতায়েন করা হয়েছে। ২ কলম সেনা নামানো হয়েছে হাওড়ার বন্যা প্রবণ এলাকাগুলিতে।

উদ্ধারকাজ এবং প্রস্তুতি তদারকিতে বীরভূম এবং বর্ধমানে দক্ষ আইএএস অফিসারদের পাঠানো হচ্ছে। যে এলাকাগুলি প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে, সেখান থেকে এখনও পর্যন্ত ৩ লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। ডিভিসি ক্রমাগত জল ছাড়ায় হুগলি, হাওড়া এবং পশ্চিম বর্ধমানের বিস্তীর্ণ এলাকা বানভাসি হওয়ার আশঙ্কা।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এ দিন দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে জরুরি বৈঠকও করেন। সেই বৈঠকেই বন্যা মোকাবিলায় যাবতীয় প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে জেলা প্রশাসনকে।

প্রসঙ্গত এ বছরই বর্ষাতে ডিভিসি-র ছাড়া জলে হাওড়া, হুগলি বিস্তীর্ন এলাকা প্লাবিত হয়েছে। সেই সময়েও জল ছাড়া নিয়ে রাজ্যের সঙ্গে ডিভিসি-র সংঘাত চরমে পৌঁছয়। ম্যান মেড বন্যার অভিযোগে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর কিছুদিন কাটতে না কাটতেই ফের ওই জেলাগুলিতেই ফের বন্যার আশঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *