জেলার খবর রাজনৈতিক খবর

ডায়মন্ড হারবার দু’নম্বর ব্লক যুব নেতা শামীম আহমেদ এর ব্যবস্থাপনায় ছাত্র যুবদের উদ্যোগে সরিষা রামকৃষ্ণ মিশন সারদা মন্দির স্কুলে মাধ্যমিক পরীক্ষার্থীদের উৎসাহ দিতে পেন ও জলের বোতল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এই বছর ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হলো ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার। পরীক্ষা শেষ হবে ৪ মার্চ, প্রতিদিন সকাল ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ৩টে পর্যন্ত পরীক্ষা হবে। প্রতিদিন একটি মাত্র পেপারে পরীক্ষা হবে বলেই জানিয়েছিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের সামনে। পরীক্ষার্থীদের উৎসাহ দিতে এদিন সাংসদ অভিষেক ব্যানার্জীর অনুপ্রেরণায়, ডায়মন্ড হারবার ২ নং ব্লকের যুবনেতা সামিম আহমেদের ব্যবস্থাপনায় ও নির্দেশে এবং শিশুরাম দাস কলেজ তৃণমূল ছাত্র পরিষদ ও ডায়মন্ড হারবার ২ নং ব্লক তৃণমূল ছাত্র পরিষদের যৌথ উদ্যোগে আজ সরিষা রামকৃষ্ণ মিশন সারদা মন্দির স্কুলের গেটের সামনে মাধ্যমিক পরীক্ষার্থীদের পেন, জলের বোতল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। উপস্থিত ছিলেন দ: ২৪ প: জেলা তৃণমূল ছাত্র পরিষদের সহ সভাপতি শুভ্রজিৎ মিত্র সহ শিশুরাম দাস কলেজ এর সকল তৃণমূল ছাত্র ছাত্রী ও ২নম্বর ব্লকের তৃণমূল ছাত্র যুব নেতৃত্ব রা।

এদিন পরীক্ষার্থী থেকে তাঁদের অভিভাবক সকলের মুখেই একটা উত্তেজনার ছাপ রয়েছে। জীবনের প্রথম বড় পরীক্ষার আগে যথেষ্ট উদ্বিগ্ন পরীক্ষার্থীরা। সূত্রে খবর কোভিডের জন্য পড়াশোনার অনেক ক্ষতি হয়েছে।
প্রসঙ্গত মধ্যশিক্ষা পর্ষদের তথ্য অনুযায়ী,পশ্চিমবঙ্গে গত বছরের তুলনায় প্রায় চার লক্ষ কমছে পরীক্ষার্থীর সংখ্যা৷ মাধ্যমিকে বসার জন্য যত জন ছাত্রছাত্রী নাম রেজিস্ট্রেশন করিয়েছিল ফর্ম পূরণের সময় সেই সংখ্যাও কমে গিয়েছে প্রায় ২ লক্ষের মত৷ যদিও শিক্ষা দপ্তরের দাবী,করোনাকালে পড়াশোনা ছেড়েছে বহু ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের সংখ্যা হ্রাসের এটাই অন্যতম কারণ৷যদিও দেশের অন্যান্য রাজ্যে বাড়লেও বাংলায় মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা কমে গিয়েছে৷

এর আগের প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার আগে দেখা যেত কয়েক শতাংশ করে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা। তবে এই বছরের চিত্র সম্পূর্ণ একটু ভিন্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *