দেশের খবর প্রযুক্তি স্বাস্থ্য

ডাক্তার দেখাতে গেলে ১০০% ছাড় ট্রেনের টিকিটে! ভারতীয় রেলের এই সুবিধা জানেন না ৯৯% মানুষ।

সকলেই জানেন যে ট্রেন ভ্রমণ অন্যান্য উপায়ের তুলনায় অনেকটাই সস্তা। ভারতীয় রেলকে (Indian Railways) ভারতের (India) লাইফ লাইন বলা হয়। প্রত্যেকদিন দেশের কোটি কোটি মানুষ যে কোনও স্থানে যাওয়ার ক্ষেত্রে এই ট্রেনকেই চোখ বুজে ভরসা করেন। এই ট্রেনে করে পড়ুয়া, অফিস যাত্রী, পর্যটকরা ভ্রমণ করেন। আবার অনেক অসুস্থ রোগীও আছেন যারা চিকিৎসার জন্য দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে এই ট্রেনকেই বেছে নেন। যদিও আপনি কি জানেন যে ভারতীয় রেলে রোগীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থাও রয়েছে? হ্যাঁ, লোকেরা সাধারণত জানেন যে কেবল প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী ব্যক্তি বা শিক্ষার্থীরা ট্রেনের টিকিটে ছাড় পান। কিন্তু আজ আমরা আপনাকে ভারতীয় রেলের দেওয়া একটি বিশেষ উপহারের কথা বলছি, যার অধীনে ১১ টি রোগের রোগীরা টিকিটের দামে ৫০% থেকে ১০০% ছাড় পেতে পারেন।

হ্যাঁ ঠিকই শুনেছেন। জানা যায়, ক্যানসারের চিকিৎসা বা পর্যায়ক্রমিক চেকআপে যাওয়া রোগী ও তার সহযোগীরা এসি চেয়ার কার, ফার্স্ট ক্লাস, সেকেন্ড ক্লাস ভাড়ায় ৭৫ শতাংশ, স্লিপার ও থ্রি এসি ভাড়ায় ১০০ শতাংশ ছাড়, ১এসি ও ২ এসি ভাড়ায় ৫০ শতাংশ ছাড় পান।

এছাড়া হার্ট সার্জারির জন্য যাওয়া রোগী ও তার হেল্পার ২য় শ্রেণি, ১ম শ্রেণী, ৩এসি, এসি চেয়ার কার ও স্লিপার কোচের ভাড়ায় ৭৫% ছাড়, ১এসি ও ২ এসি ভাড়ায় ৫০% ছাড় পান। এর পাশাপাশি যক্ষ্মা, টুপাস ভালগারিস এবং অসংক্রামক কুষ্ঠ রোগে আক্রান্ত রোগী এবং তাদের একজন অংশীদার চিকিৎসা বা পর্যায়ক্রমিক চেকআপের জন্য গেলে দ্বিতীয় শ্রেণি, প্রথম শ্রেণি এবং স্লিপার ক্লাসের ভাড়ায় ৭৫% ছাড় পাবেন।

এইডস রোগীরা যখন চিকিৎসা বা চেকআপের জন্য যখন যান তখন দ্বিতীয় শ্রেণীর টিকিটে ৫০% পর্যন্ত ছাড় পান। কিডনি রোগীরা যারা কিডনি ট্রান্সপ্লান্ট বা ডায়ালাইসিসের জন্য যাচ্ছেন, তারা এবং তাদের কোনও সহযোগী দ্বিতীয় শ্রেণি, প্রথম শ্রেণি, থ্রি এসি, এসি চেয়ার কার এবং স্লিপার কোচের ভাড়ায় ৭৫% ছাড়, ১ এসি এবং ২ এসি ভাড়ায় ৫০% ছাড় পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *