রাজ্যের খবর অর্থনীতি জেলার খবর

জালে ধরা পড়ল পেল্লাই সাইজের তেলেভোলা মাছ, বিক্রি হল ৩৬ লক্ষ টাকায়! পেটে রয়েছে মূল্যবান সম্পদ

তনুশ্রী ভাণ্ডারী :- মাছ ধরতে গিয়ে জালে ধরা পরল পেল্লাই সাইজের তেলেভোলা (bhola fish)। ওজন প্রায় ৭৮ কেজি ২০০ গ্রাম। যা ব্রিক্রি হল প্রায় সাড়ে ৩৬ লক্ষ টাকায়। কিনে নিল কলকাতার কেএমপি নামের এক প্রতিষ্ঠান। যার পেটে রয়েছে মূল্যবান কিছু সম্পদ।

মৎস্যজীবী বিকাশ বর্মন দীর্ঘদিন ধরে সুন্দরবনের (sundorbon) নদীতে মাছ ধরেন। সেইমতই বৃহস্পতিবার সকালে গোসাবা ব্লকের দুলকির সোনাগাঁও গ্রাম থেকে বিকাশ বর্মন, রাহুল বর্মন, সৈকত বর্মন, কমলেশ বর্মন ও কালিপদ বর নামে পাঁচ জন মৎস্যজীবী সুন্দরবনে মাছ ধরার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন।

মাছ ধরতে ধরতে শুক্রবার সন্ধ্যায় তাঁদের জালে ধরা পড়ে প্রায় ৭ ফুট লম্বার এই পেল্লাই সাইজের তেলেভোলা মাছ। এরপর শনিবার রাতে তাঁরা মাছটিকে ক্যানিংয়ের প্রভাত মন্ডলের মাছের আড়তে নিয়ে আসেন। আর সেখানে থেকেই ব্রিক্রির জন্য মাছের দর উঠতে থাকে।

শেষে এই মাছটি ৪৯,৩০০ টাকা প্রতি কেজি দরে ব্রিক্রি করা হয়। আর কিনে নেয় কলকাতার কেএমপি নামের এক প্রতিষ্ঠান। জানা গিয়েছে, এই মাছের পেটেই রয়েছে মহামূল্যবান কিছু সম্পদ, যার কারণেই এই মাছটির এত দাম উঠেছিল।

তবে এই মূল্যবান সম্পদ কোন টাকা পয়সা কিংবা সোনা গহনা নয়, তা হল এই মাছের পেটে থাকা পটকা। যা দিয়ে তৈরি করা হবে বিভিন্ন ধরনের ওষুধ, জিনিসপত্র। আর সেগুলো ব্যবহৃত হবে অস্ত্রোপচারের পর সেলাইয়ের কাজে। সেই কারণেই এই মাছের এত দাম হয়েছে।

এবিষয়ে মৎস্যজীবী বিকাশ বর্মন জানান, বহুদিন ধরেই মাছ ধরে জীবিকা নির্বাহ করছেন তিনি। তবে প্রতিবছর মূলত ভোলা মাছ ধরতে গেলেও, এইবার তাঁর জালে এত বড় মাছ ধরা পড়ল। এর আগে কখনও এমনটা হয়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *