Business অর্থনীতি দেশের খবর প্রযুক্তি বিনোদন

চাহিদা কমছে কেবল টিভি সংযোগের, গ্রাহক ধরে রাখতে মরিয়া ডি-টু-এইচ কোম্পানিগুলি।

শুধুমাত্র টিভি চ্যানেলের জন্য টাকা দেওয়ার প্রতি আগ্রহ কমছে সকলের। আর সেই কারণেই সাবস্ক্রিপশনের মান বাড়ানোর চেষ্টা, আমাজন প্রাইম, সোনি লিভ এবং ডিজনি + হটস্টারের মতো স্ট্রিমিং অ্যাপগুলির অফার দিচ্ছে DTH সংস্থাগুলি। এর পাশাপাশি অনেকে হোম সিকিউরিটি, মোবাইল গেমের মতো প্যাকেজও ফ্রি দিচ্ছে।

প্রশ্নের মুখে ডাইরেক্ট টু হোম (DTH) পরিষেবা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের পরিবর্তন করতে মরিয়া পরিষেবা প্রদানকারীরা। কেন? কারণ এই ওয়েব সিরিজ, অনলাইন স্ট্রিমিংয়ের যুগে ক্রমেই শুধুমাত্র টিভি চ্যানেলের জন্য টাকা দেওয়ার প্রতি আগ্রহ কমছে সকলের। আর সেই কারণেই সাবস্ক্রিপশনের মান বাড়ানোর চেষ্টা, আমাজন প্রাইম, সোনি লিভ এবং ডিজনি + হটস্টারের মতো স্ট্রিমিং অ্যাপগুলির অফার দিচ্ছে DTH সংস্থাগুলি। এর পাশাপাশি অনেকে হোম সিকিউরিটি, মোবাইল গেমের মতো প্যাকেজও ফ্রি দিচ্ছে। ফলে এখন আর এই জায়গাটি শুধু টিভির মধ্যে আটকে নেই।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)-র সর্বশেষ পারফরম্যান্স ইন্ডিকেটর রিপোর্ট অনুসারে ভারতে এখন ৬.৬৯ কোটি সক্রিয় DTH ব্যবহারকারী রয়েছেন। গত এক বছর ধরেই যদিও ডিটিএইচ পরিষেবাগুলি চাপের মুখে রয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে, ভারতের মোট সক্রিয় DTH গ্রাহকের সংখ্যা ৬.৮৮ কোটি ছিল। ২০২১ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে সংখ্যাটি কমে ৬.৮৫ কোটিতে দাঁড়িয়েছে।

ভারতে বর্তমানে মোট ৪টি বড় ডিটিএইচ ব্র্যান্ড রয়েছে। টাটা প্লে এক নম্বরে। এরপরে আছে এয়ারটেল এক্সস্ট্রিম (২৬.২৪%), ডিশ টিভি (২২.১০%, d2h-ও অন্তর্ভুক্ত) এবং সান ডাইরেক্ট (১৮.৪৩%)।

এদের প্রত্যেকেই আলাদা আলাদা নীতিতে ব্যবসা বজায় রাখার চেষ্টা করছে।

টাটা প্লে-র যেমন গেমিং-এ জোর দেওয়া হচ্ছে। গেম সংস্থা Gamezop-এর সঙ্গে হাত মিলিয়েছে তারা। Tata Play Binge প্ল্যাটফর্মে ১০০টিরও বেশি মোবাইল গেম পাবেন। এর মধ্যে বোল্ডার ব্লাস্ট, বোলিং স্টার, বটল শ্যুট, টাওয়ার টুইস্ট, লুডো উইথ ফ্রেন্ডস, কালার চেজ এবং সিটি ক্রিকেটের মতো গেম বেশ জনপ্রিয়।

গেম ডেভেলপার সংস্থার চিফ রেভিনিউ অফিসার অঙ্কিত সাক্সেনা বললেন, ‘এই কৌশলগত জোটের মাধ্যমে Gamezop Tata Play Binge অ্যাপের মধ্যে একচেটিয়া গেমিং সেন্টার হিসাবে কাজ করবে।’

Airtel Xstream এবং Tata Play সম্প্রতি হোম সিকিউরিটি বান্ডেলও চালু করেছে। এয়ারটেলের XSafe এবং Tata Play-এর Secure+ সাবস্ক্রিপশনে হোম সিকিউরিটি ক্যামেরা এবং মনিটরিং সলিউশন, ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ এবং কন্ট্রোল অ্যাপ দেওয়া হচ্ছে।

তবে আগামিদিনে এই জাতীয় গেম ও হোম সিকিউরিটির মাধ্যমে DTH গ্রাহকদের ধরে রাখা যাবে কিনা, তাই নিয়ে প্রশ্ন থেকেই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *